রোহিঙ্গা শিশুদের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন ইউনিসেফ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 05:50:45

কক্সবাজারের শরণার্থী শিবিরে অবস্থানরত রোহিঙ্গা শিশুদের 'রাষ্ট্রহীন' শিশু বলে আখ্যায়িত করেছে ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর। এ সময় শরণার্থী ক্যাম্পে অবস্থানরত প্রায় পাঁচ লাখ শিশুর ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, ‘এই শিশুরা হতাশা ও নৈরাশ্যের ঝুঁকিতে আছে।’ 

বুধবার (২৭ ফেব্রুয়ারি) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে রোহিঙ্গা ক্যাম্পগুলোর পরিদর্শন পরবর্তী এক বিফ্রিংয়ে এসব কথা বলেন তিনি।

গত ২৫-২৬ ফেব্রুয়ারি জাতিসংঘের মহাসচিবের মানবিক দূত আহমেদ আল মেরাইখিরে সঙ্গে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলো পরিদর্শন করে হেনরিয়েটা ফোর।

ইউনিসেফ বলছে, মিয়ানমারের রোহিঙ্গাদের কোনো পরিচয় বা নাগরিকত্ব নেই; বাংলাদেশে জন্ম নেওয়া শিশুদেরও নিবন্ধন হচ্ছে না। মিয়ানমারে তাদের বসবাসের পরিস্থিতি অনুকূল না হওয়া পর্যন্ত শিশুরা আনুষ্ঠানিক শিক্ষা পাঠ্যক্রম থেকে বঞ্চিত হচ্ছে।

বিফ্রিংয়ে হেনরিয়েটা ফোর বলেন, ‘বৈশ্বিক সমাজ হিসেবে আমাদের যে বাধ্যবাধকতা রয়েছে, তা অপরিমেয়। রোহিঙ্গা শিশু ও তরুণ জনগোষ্ঠীকে তাদের সুন্দর জীবন গঠনে শিক্ষা ও দক্ষতা অর্জন প্রয়োজন।’

ইউনিসেফ এ শিশুদের শিক্ষা ও দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ দিচ্ছে কিন্তু সেটা অনেকাংশে কম বলে জানান তিনি।

ফোর বলেন, ‘এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ। কিন্তু এটি প্রয়োজনের চেয়ে বিন্দুমাত্র। শিশু ও তরুণদের শিক্ষা ও দক্ষতাবিহীন রাখা যায় না। কারণ, তারা নিজেরা বেঁচে থাকার যোগ্য হয়ে উঠতে পারে; তাদের কমিউনিটিও টিকে থাকবে।’ এ সময় যদি সঠিকভাবে তাদের পরিচর্যা করা যায়, তাহলে এই রোহিঙ্গারা বিশ্বের কাছে সম্পদ হতে পারে বলেও জানান তিনি।

জাতিসংঘের দূত আল মেরাইখির বলেন, ‘এই মুহূর্তে সম্মিলিতভাবে এই রোহিঙ্গা শিশু ও তরুণ প্রজন্মের সঠিক পরিচর্যা প্রয়োজন। যাতে তারা নিজেদের জীবন পরিচালনা করতে পারে এবং মিয়ানমারে ফিরে যেতে সক্ষম হয়ে উঠে।’ পরিচয় না থাকায় রোহিঙ্গা শিশুরা পাচারকারী ও মাদক ব্যবসায়ীদের অনুকম্পায় রয়েছে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর