আগুনে ক্ষতিগ্রস্ত ভবন ধসে পড়ার শঙ্কা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-30 00:12:27

রাজধানীর পুরান ঢাকার চকবাজারে চুড়িহাট্টায় আগুনে ক্ষতিগ্রস্ত ভবনগুলো ধসে পড়ার শঙ্কা তৈরি হয়েছে।

শুক্রবার (২২ ফেব্রুয়ারি) সকালে বুয়েটের প্রতিনিধি দল ঘটনাস্থল পরিদর্শন করে এ শঙ্কার কথা জানায়।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের গঠিত তদন্ত কমিটির সদস্য লে: কর্নেল জুলফিকার রহমান বলেন, 'আগুনে ভবনগুলো বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন ভবন যে অবস্থায় আছে যে কোন মুহূর্তে এগুলো ভেঙ্গে পড়তে পারে। আগুনে ভবনগুলোতে প্রয়োজনীয় ন্যূনতম রিকয়ারম্যান্ট ছিল না।'

বুয়েটের বিশেষজ্ঞ প্রফেসর ড. মেহেদী আহমেদ আনাসরী বলেন, 'আমরা ভবনগুলো পরিদর্শন করেছি। আমরা দেখেছি দুই তলার ভীমগুলো অত্যন্ত ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা অধিকতর তদন্ত করে ভবনগুলোর সার্বিক অবস্থা জানাতে পারব।'

ফায়ার সার্ভিসের কয়েকজন কর্মী জানান, সকাল থেকে সিনিয়র কর্মকর্তারা ভবনটি নিয়ে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতের কথা বলছেন। নির্দিষ্ট সীমানার ভেতরে সংশ্লিষ্ট কর্মকর্তা-সাংবাদিক ছাড়া কাউকে প্রবেশ করতে দেয়া হচ্ছে না।

ফায়ার সার্ভিসের সূত্রে জানা গেছে, বুধবার রাত সাড়ে ১০টার দিকে রাজধানীর পুরান ঢাকার চকবাজার থানার শাহী মসজিদের পাশে বহুতল ভবনে আগুন লেগে তা আশপাশের ভবনে ছড়িয়ে পড়ে। ভবনগুলো খুব বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

যে ভবনে প্রথম আগুন লাগে তার নিচতলায় কেমিক্যাল গোডাউন এবং প্লাস্টিক তৈরির উপকরণের দোকান ছিল। ভবনটির পাশের ওয়াহিদ মঞ্জিল, আমানিয়া হোটেল, রাজ হোটেল এবং উল্টো পাশের চারটি বাসায় আগুন ছড়ায়। চারটি ভবনের মধ্যে ওয়াহিদ ম্যানসনের অবস্থা খুবই নাজুক।

আর পাশের ভবনগুলোও অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়াও মসজিদের একাংশে ফাটল দেখা দিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর