টেকসই দুর্যোগ ব্যবস্থাপনা নীতি গ্রহণ করেছি: প্রধানমন্ত্রী  

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-26 15:08:41

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা প্রাকৃতিক দুযোর্গ ব্যবস্থাপনায় এখন সিপিবি মডেল অনুসরণ ও সম্প্রসারণ করছি। দুর্যোগ পরবর্তী ত্রাণ কার্যক্রমের পরিবর্তে আমরা টেকসই দুর্যোগ ব্যবস্থাপনা নীতি গ্রহণ করেছি। যা আমাদের চেন্নাই ফ্রেম ওর্য়াক টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এবং জলবায়ু পরিবর্তনে প্যারিস চুক্তি, ২০১৫ এর মত আন্তর্জাতিক নীতিকাঠামোর সাথে খাপ খাইয়ে চলার সুযোগ করেছে। এর ফলে দুর্যোগ ব্যবস্থাপনায় বিশ্বে বাংলাদেশ এখন রোল মডেল হিসেবে পরিচিতি এবং বাংলাদেশ দুর্যোগ স্থিতিস্থাপকতা অর্জনের দিকে অগ্রসর হচ্ছে। 

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালের গ্র্যাণ্ড বলরুমে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সিভিল-মিলিটারি মানবিক সহায়তা কার্যক্রম সমন্বয় গ্রুপ (আরসিজি)- এর চতুর্থ সেশন এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, এশীয় প্রশান্ত মহাসাগরীয় এলাকায় বৃহৎ আকার মানবিক সংকটের সংখ্যা ক্রমবর্ধমান। তাই আমাদের এ অঞ্চলে মানবিক সহায়তা কার্যক্রমে অসামরিক-সামরিক সমন্বয়ের প্রাসঙ্গিকতা বৃদ্ধি পেয়েছে। দুর্যোগ সাড়া দানের ক্ষেত্রে অসামরিক এবং সামরিক বাহিনীর সদস্যগণ যৌথভাবে বিভিন্ন কার্যক্রমে বিশেষ করে অনুসন্ধান ও উদ্ধার অভিযানে, মৃতদেহ ও জঞ্জাল ব্যবস্থাপনা বা সড়ক ও সেতু কার্যকর করতে, মেরামত করতে, কাজ করে যাচ্ছেন। আমাদের সার্বিক জাতীয় কৌশলের অংশ হিসেবে  দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে সশস্ত্র বাহিনীর সদস্যগণ ছাড়াও বাংলাদেশ ফায়ার সার্ভিস এ- সিভিল ডিফেন্স, বাংলাদেশ পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ, আনসার ও ভিডিপি , বাংলাদেশ স্কাউটস, বিএনসিসির সদস্যগণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।

প্রধানমন্ত্রী আরো বলেন, মানবিক সহায়তা কার্যক্রমের জন্য আমাদের জাতীয় কাঠামো আসামরিক-সামরিক সমন্বয় বান্ধব। দুর্যোগ ব্যবস্থাপনা আইন-২০১২র আওতায় একটা একীভূত সমন্বয় কাঠামো প্রতিষ্ঠা করা হয়েছে।

জলবায়ু পরিবর্তনের সঙ্গে টেকসই উন্নয়নের একটি নিবিড় সম্পর্ক রয়েছে জানিয়ে শেখ হাসিনা বলেন, সম্প্রতি আমরা ব-দ্বীপ পরিকল্পনা-২১০০ প্রণয়ন করেছি। এই পরিকল্পনার আওতায় আগামী ১০০ বছরে টেকসই উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে এবং পর্যায়ক্রমে এই পরিকল্পনা বাস্তবায়ন করা হবে। নেদারল্যান্ড সরকার আমাদের  সঙ্গে এই চুক্তিতে আবদ্ধ আছেন। আমরা একসঙ্গে ডেল্টা প্লান বাস্তবায়ন করব। এ প্লান বাস্তবায়ন হলে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় দুর্যোগ ঝুঁকি হ্রাস পাবে এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত হবে।

বাংলাদেশ মানবিক সহায়তা কার্যক্রমে প্রাতিষ্ঠানিক উন্নয়নেও কাজ করছে বলে জানান প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।   

এ সম্পর্কিত আরও খবর