ঢাকায় চলছে মেট্রো-জ্যাম

ঢাকা, জাতীয়

সালমান সাকী, স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪ | 2023-08-30 16:22:20

রাজধানী ঢাকার মিরপুরে রাস্তার অর্ধেকটা বন্ধ করে চলছে মেট্রোরেলের কাজ। মিরপুর রোডের শেরেবাংলা নগরে বাণিজ্য মেলার কারণে মানুষের ভিড় বাড়ছে, তাই গাড়ি চলাচল করতে অসুবিধা হচ্ছে, প্রতিনিয়ত লেগে থাকছে ট্র্যাফিক জ্যাম।

বুধবার (২৩ জানুয়ারি) ঢাকার মিরপুর এলাকায় সরেজমিনে ঘুরে এ সকল দৃশ্য দেখা গেছে।

মিরপুর এলাকায় চলাচলরত যাত্রীদের সঙ্গে কথা বলে জানা যায়, কোনো কোনো সময় প্রায় দুই থেকে তিন ঘণ্টারও বেশি সময় ধরে জ্যামে আটকে থাকতে হয়। এই ভোগান্তিতে তারা অতিষ্ঠ হয়ে গেছেন। রাস্তা আটকে রেখে মেট্রোরেলের কাজ চলছে অনেকদিন থেকে। কাজের অগ্রগতি অত্যন্ত ধীরে হচ্ছে।

এই নির্মাণ কাজ সম্পূর্ণ না করা পর্যন্ত ভোগান্তির শেষ নেই। তাছাড়াও রয়েছে বাণিজ্য মেলা। এই দুই কারণেই মূলত এতো জ্যাম হচ্ছে বলে দাবি করেন যাত্রীরা। জ্যামের সাথে সাথে রাস্তায় ধুলোবালি ছেয়ে গেছে। খুব দ্রুতই এই সমস্যার সমাধান চাচ্ছেন মিরপুরের বাসিন্দারা।

ট্রাফিক পুলিশের সঙ্গে কথা বলে জানা যায়, সকাল ১০টা থেকেই জ্যাম শুরু হয়। চলে প্রায় রাত ১০টা পর্যন্ত। তাদের জনবল কম থাকায় এই জ্যাম নিয়ন্ত্রণ করা তাদের জন্য অত্যন্ত কঠিন হয়ে দাঁড়াচ্ছে। এজন্য অনেক সময় দুর্ঘটনাও ঘটছে।

শেরেবাংলা নগরের আশেপাশে ঘুরে দেখা যায়, বাণিজ্য মেলার নিরাপত্তার জন্য অনেক রাস্তা বন্ধ রাখা হয়েছে। এজন্য কয়েকটি রাস্তায় যানজট লেগে আছে।

অপরদিকে মিরপুরের বেশিরভাগ জায়গায় চলছে মেট্রোরেলের কাজ এসবের জন্য রাস্তা ছোট হয়ে যাওয়ায় কারণে জ্যাম আরো বেশি হচ্ছে।

এছাড়াও ঢাকার ফার্মগেট, মগ বাজার, মোহাম্মাপুর, আসাদ গেট, এলিফ্যান্ট রোড, নীলক্ষেত, শাহবাগ, গুলিস্থান, বনানী ঘুরে দেখা যায়- এসব জায়গায় প্রতিনিয়ত ঘণ্টার পর ঘণ্টা যানজট লেগেই থাকছে।

সাধারণ মানুষ বলছেন, মেট্রোরেল হলে আমাদের জন্য ভালো হবে মানছি। কিন্তু সে জন্য বেশির ভাগ রাস্তা আটকে রেখে কাজ করতে হবে এটা মানার মতো নয়। কারণ মিরপুরের রাস্তাগুলো এমনিতেই সরু।

এ সম্পর্কিত আরও খবর