মার্চে ঢাকা উত্তর সিটির উপ-নির্বাচনের ইঙ্গিত সিইসির

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-08-25 22:40:53

আগামী মার্চ মাসে ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) উপ-নির্বাচনের ভোটগ্রহণের ইঙ্গিত দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

তিনি বলেন, 'বিষয়টি নিয়ে কমিশনের সঙ্গে বসতে হবে। আমরা তাড়াতাড়ি এই নির্বাচন করে ফেলব।'

বুধবার (১৬ জানুয়ারি) বিকালে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে আয়োজিত এক অনুষ্ঠান শেষে এমন ইঙ্গিত দেন তিনি। এর আগে দুপুরে ডিএনসিসি বন্ধ নির্বাচনের ওপর নিষেধাজ্ঞা তুলে দেন সুপ্রিম কোর্ট।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিইসি আরও বলেন, 'মার্চে শুরু হওয়া উপজেলা পরিষদের ভোটের মাঝেই এ নির্বাচন করা হবে। তবে এ বিষয়ে কমিশনে বসে সিদ্ধান্ত নিতে হবে। এখানে পুন:তফসিল করা হবে। বসতে হবে সবার সঙ্গে। তাড়াতাড়ি করে ফেলব। এ ক্ষেত্রে উপজেলা নির্বাচন প্রভাব ফেলবে না। এর মাঝখানেই করে ফেলব।'

এদিকে, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উপ-নির্বাচন বিষয়ে জটিলতা আছে কিনা জানতে চাইলে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেন, 'ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উপনির্বাচনটি আদালতের নির্দেশনায় বন্ধ হয়েছিল। এখন নির্দেশনা প্রত্যাহার করলে নির্বাচন কমিশন যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে। আমাদের পক্ষ থেকে যে সহযোগিতা প্রয়োজন অবশ্যই আমরা করব। উত্তর সিটির সঙ্গে সংযুক্ত নতুন ওয়ার্ডগুলো নিয়ে জটিলতা সৃষ্টি হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, এই মুহূর্তে কোনো জটিলতা নেই।'

২০১৮ সালের ১৭ এবং ১৮ জানুয়ারি ডিএনসিসি (নতুন ১৮টি ওয়ার্ডসহ) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ওপর স্থগিতাদেশ দেন আদালত।

একই বছর ৯ জানুয়ারি ডিএনসিসি’র মেয়র পদে উপ-নির্বাচন, নতুন ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নতুন ১৮টি ওয়ার্ডের সাধারণ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। ১৮ জানুয়ারি সে তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল। আর ভোটগ্রহণের কথা ছিল ২৬ ফেব্রুয়ারি। কিন্তু আদালত ছয়মাসের স্থগিতাদেশ দিয়েছিল।

ওই তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে গত বছর ১৬ জানুয়ারি ভাটারা থানার বিএনপির সাধারণ সম্পাদক আতাউর রহমান এবং বাড্ডা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম হাইকোর্টে রিট আবেদন করেন।

পরদিন ১৭ জানুয়ারি শুনানি শেষে আদালত ওই তফসিলের ওপর সকল কার্যক্রম স্থগিত ঘোষণা করেন। একইসঙ্গে ওই নির্বাচনের জন্য তফসিল কেন 'আইনগত কর্তৃত্ব বহির্ভূত' ঘোষণা করা হবে না-তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

এ সম্পর্কিত আরও খবর