আ.লীগে থাকা যুদ্ধাপরাধীদের নাম প্রকাশ করলো রিজভী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 08:20:28

মুক্তিযুদ্ধের বিরোধীতাকারী ও হানাদার পাকিস্তানিদের পক্ষে অবস্থানকারী আলবদর, আলশামস বাহিনীর সদস্য ও তাদের সন্তান সন্ততি অনেকেই আওয়ামী লীগের বড় নেতা এমনকি দলীয় টিকিটে নির্বাচন করছে বলে অভিযোগ করেছে বিএনপি।

রোববার (২৩ ডিসেম্বর) সকালে রাজধানীর নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী এ অভিযোগ করেন।

‘যারা যুদ্ধাপরাধীদের মনোনয়ন দেয়, তারা দেশকে ধ্বংস করে দেবে।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন বক্তব্যের জবাবে তিনি বলেন, যুদ্ধাপরাধীদের কথা বলছেন প্রধানমন্ত্রী। আপনিই তো জামালপুরের নুরু রাজাকারের গাড়িতে প্রথম পতাকা দিয়েছেন। এখনও আপনার দলে স্বাধীনতাবিরোধীদের ভিড়।

রিজভী বলেন, আওয়ামী লীগের নেতারা বিভিন্ন সময বক্তৃতায় বলেছেন, ‘আওয়ামী লীগে রাজাকার থাকলে দেখিয়ে দেন, আমরা তাদের বিচার করবো।’

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের নেতাদের বক্তব্যের পেক্ষিতে ২৩ জনের নামের তালিকা প্রকাশ করেছে দলটি। দলটির অভিযোগ আওয়ামী লীগের এই ২৩ জন যুদ্ধাপরাধী বা তাদের পরিবার কোনো না কোনোভাবে ১৯৭১ সালে পাকিস্তান সরকার ও যুদ্ধাপরাধের সঙ্গে জড়িত ছিলেন।

রিজভী অভিযোগ করে বলেন, মক্তিযুদ্ধের বিরুদ্ধে আওয়ামী লীগের এসব নেতা ঘৃণিত ভূমিকা পালন করেছেন। পরবর্তী সময়ে আওয়ামী লীগের রাজনীতেতে সক্রিয় থেকে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি বনে গিয়েছে।

রিজভী সংবাদ সম্মেলনে যাদের নাম প্রকাশ করেন তারা হলেন, অ্যাডভোকেট কামরুল ইসলাম, লে.কর্ণেল (অব.) ফারুক খান, ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, অ্যাডভোকেট মোসলেম উদ্দিন, সৈয়দা সাজেদা চৌধুরী, কাজী জাফর উল্লাহ, মুসা বিন শমসের, মির্জা গোলাম কাশেম, এইচ এন আশিকুর রহমান, মহিউদ্দিন খান আলমগীর, মাওলানা নুরুল ইসলাম, মজিবর রহামান হাওলাদার, আবদুল বারেক হাওলাদার, আজিজুল হক, মালেক দাড়িয়া, মোহন মিয়া, মুন্সি রজ্জব আলী দাড়িয়া, রেজাউল হাওলাদার, বাহাদুর হাজরা, আ্যাডভোকেট দেলোয়ার হোসেন সরদার, হাসেম সরদার ও আবদুল কাইয়ুম মুন্সি।

রিজভী আরও বলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ চলাকালে হানাদার বাহিনীর সহযোগী হিসেবে কাজ করেছে এমন অভিযোগে এক ডজন ব্যক্তির বিচার করেছে তারা। নিজেদের মুক্তিযুদ্ধের কথিত স্বপক্ষ শক্তি দাবি করে এ বিচার করলেও তাদের দলে থাকা রাজাকারদের ব্যাপারে একেবারে নিরব আওয়ামী লীগ সরকার।

এ সম্পর্কিত আরও খবর