‘ঝড়ে অহন আমার বউ পোলাইন লইয়া ঈদ কাটাতে পারমু’

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ভোলা | 2023-09-01 04:25:42

প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে উচ্ছ্বাসিত ভূমিহীনরা। অনেকেই আবার আনন্দে কান্নায় পড়েন। ঘর পেয়ে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রীকে। এ সমস্ত পরিবারগুলো আগে থাকত অন্যের জমিতে। এখন মাথা গোঁজার ঠাঁই পেয়েছেন। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর জেলার ১২শ পরিবারে ঘরের দলিলসহ অনান্য কাগজপত্র তুলে দেয়া হয়।

ধনিয়া ইউনিয়নের জয়নাল হোসেন। চিকিৎসা করাতে গিয়ে সব হারিয়েছেন। পঙ্গুত্ব বরণ করে অভাব অনটনে ছিলেন। স্ত্রী অন্যের কাছ থেকে সাহায্য তুলে সংসার চালাতেন। এখন প্রধানমন্ত্রীর ঘর পেয়ে পাল্টে গেছে তার জীবন। আনন্দ প্রকাশ করেন তিনি।

কান্না জড়িত কণ্ঠে জয়নাল বলেন, এক সময় আমার ঘরবাড়ি কিছু আছিল না। আমি ভিক্কা কইরা খাইতাম। বাবা মার চিকিৎসা করতে গিয়ে সব টাকা পয়সা খরচ হয়ে গেছে । কোন জায়গা জমি না থাকায় মানুষের বাড়ি থাকি। অহন প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাইয়া আমি খুব খুশি। অহন খুব আরামে থাকতে পারমু, আমি এই ঝড়ে অহন আমার বউ পোলাইন লইয়া ঘরেই ঈদ কাটাতে পারমু আমার খুব আনন্দ লাগছে।

শুধু জয়নাল নয় অন্যদের অবস্থাও একই। প্রত্যেকের জীবনী রয়েছে এই ধরনের ঘটনা। যারা নদী ভাঙ্গনসহ বিভিন্ন কারণে নিঃস্ব। ছিলনা মাথা গোঁজার ঠাঁই। প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে ঠিকানা পেয়েছেন তারা। স্বপ্ন দেখছেন ঘুরে দাড়ানোর।

প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে জুলেখা বেগম বলেন, আগে নদীর পাড়ে থাকতাম বৃষ্টি আইলে পানি পরত। বন্যা বাতাস হইলে অনেক ডর করতো। অহন প্রধানমন্ত্রীর উপহারের ঘরে থাকমু অনেক আরাম হইবো। বৃষ্টির পানি আর গায়ে পরবো না।

চতুর্থ পর্যায়ে ভোলায় ১২'শ টি এবং সদরে আরও ৯০ টি পরিবার পেয়েছেন ঘর। এর মধ্যদিয়ে সদর উপজেলা গৃহহীন ও ভূমিহীন মুক্ত হল সদর উপজেলা। আশয়ণের ঘর পেয়ে তাদের জীবনমানের উন্নতি হচ্ছে বলে জানালেন উপজেলা প্রশাসনের কর্মকর্তা।

সহকারি কমিশনার (ভূমি) মোঃ আলী সুজা বলেন, এই ঘর বিতরণ ব্যক্তি বাছাই করার ক্ষেত্রে আমরা দরিদ্র, পঙ্গু, প্রতিবাগান কবলিত বন্যা নিয়ন্ত্রণ বাঁধের উপরে থাকা ভূমিহীনদের বেশি গুরুত্ব দেয়া হয়েছে। ”বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না”- মাননীয় প্রধানমন্ত্রীর এই নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে দেশের সকল জেলার মতো আজ ভোলার ৭ উপজেলার বাস্তুহারা, ভূমিহীন ও গৃহহীন মানুষদেরকে ৬৫৩টি ঘরের চাবি ও জমির কাগজপত্র হস্তান্তর করা হয়। একই সাথে ভোলাকে ভূমিহীন মুক্ত ঘোষণা করা হয়।

এ সম্পর্কিত আরও খবর