বছরে 'মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদক' পাবেন পাঁচজন  

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-11 06:09:30

সামাজিক নিরাপত্তা বেষ্টনী ও মানব কল্যাণে বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ 'মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদক' প্রবর্তন করতে যাচ্ছে সরকার। প্রতিবছর পাঁচ ব্যক্তি অথবা সংস্থা এই পদক পাবেন।

সোমবার (১৯ নভেম্বর) সচিবালয়ে বর্তমান সরকারের মন্ত্রিসভার ২০০তম বৈঠকে এ সংক্রান্ত একটি নীতিমালার অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম বলেন, প্রতিবছর পাঁচ ক্যাটাগরিতে পাঁচজনকে অথবা সংস্থাকে দেয়া হবে এ পদক। এজন্য বৈঠকে 'মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদক নীতিমালা-২০১৮' এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রতিবছর ২রা জানুয়ারি সমাজকল্যাণ দিবস পালন করা হবে। ওই দিনই এ পুরস্কার দেয়া হবে।

তিনি জানান, বয়স্কা, বিধবাদের জন্য কাজ করা ব্যক্তি বা সংস্থা। স্বামী নিগৃহীতা, সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে কাজ করা ব্যক্তি বা সংস্থা। প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণে কাজ করা ব্যক্তি বা সংস্থা। সমাজের সুবিধাবঞ্চিত কয়েদিদের আইনগত সুবিধা দেয়া ব্যক্তি বা সংস্থা। সমাজের কোনো ব্যক্তি মানবকল্যাণ বা মানবতাবোধে উদ্বুদ্ধ হয়ে কোনো কাজ করলে সেগুলো মূল্যায়ন করে এই পদক দেয়া হবে।

তিনি আরও জানান, পুরস্কার হিসেবে দেয়া হবে ১৮ ক্যারেটের ২৫ গ্রাম স্বর্ণ সম্বলিত ক্রেস্ট, একটি রেপ্লিকা স্মারক, দুই লাখ টাকা করে চেক এবং একটি সম্মাননা ক্রেস্ট।  জেলা ও জাতীয় পর্যায় থেকে এ পুরষ্কারের মনোনয়ন ও বাছাই করা হবে।

 

এ সম্পর্কিত আরও খবর