চুয়াডাঙ্গার মাল্টা এখন রাজধানীতে

খুলনা, জাতীয়

অনিক চক্রবর্ত্তী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 21:51:12

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার নতিপোতা ইউনিয়নের ভগিরথপুর গ্রামের পুরাতন পাড়ার আব্দুর রহমানের ছেলে সাখাওয়াত হোসেন বাবলু। দামুড়হুদা উপজেলার হেমায়েতপুর বেড়বাড়ি গ্রামে প্রায় সাড়ে ৩৮ বিঘা জমি লিজ নিয়ে মাল্টার বাগান করেছেন তিনি। নিজ জেলার চাহিদা মিটিয়ে এই মাল্টা এখন রাজধানী ঢাকাতেও যাচ্ছে।

প্রায় প্রতিদিনই রাজধানী থেকে পাইকারি ব্যবসায়ীরা এসে সাখাওয়াতের বাগান থেকে মাল্টা কিনে নিয়ে যাচ্ছে।

সাখাওয়াতের সাফল্য দেখে গ্রামের অনেক যুবক এখন মাল্টা চাষে আগ্রহী হয়ে উঠেছে। এছাড়া কৃষকরাও মাল্টা চাষে ঝুঁকছে।

সরেজমিনে দেখা গেছে, সাখাওয়াতের বাগান জুড়ে প্রতিটি গাছে ঝুলে আছে সতেজ সবুজ রঙয়ের মাল্টা।

সাখাওয়াত হোসেন বাবলু জানান, শুরুটা ২০১৩ সালের প্রথম দিকে। তখন খুলনার দৌলতপুর কৃষি গবেষণা ইনস্টিটিউট থেকে দুই হাজার টাকা দিয়ে ২০টি বারি মাল্টা-১ জাতের গাছ ক্রয় করেন। ১৪ কাঠা জমিতে চারা রোপণের এক বছরের মধ্যে কলম আসে। এরপর ২৮ বিঘা জমি লিজ নিয়ে তিন হাজার মাল্টার চারা রোপণ করেন। চারা লাগানোর দুই বছর পর তাতে ফুল আসতে শুরু করে। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে।

তিনি জানান, চুয়াডাঙ্গাসহ আশপাশের এলাকার চাহিদা মিটিয়ে ঢাকায় চলে যায় তার বাগানের মাল্টা। খারাপ আবহাওয়ার মাঝেও মাল্টা চাষে সফলতা পেয়েছেন তিনি। তার বাগানে প্রতিদিন ৫০ জন শ্রমিক ২৫০ টাকা দিন হাজিরায় কাজ করছে। এ মৌসুমে ৩৮ বিঘা জমি থেকে প্রায় এক কোটি টাকার মাল্টা বিক্রি করতে পারবেন। আর প্রতি বিঘা জমি থেকে বছরে ৫ থেকে ৭ লাখ টাকার মাল্টা বিক্রি হবে।

তিনি আরও জানান, উঁচু জমিতে মাল্টা গাছ রোপণ করতে হয়। বাগানে রাসায়নিক সারের চেয়ে জৈব সার বেশি ব্যবহার করা হয়।

চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, চুয়াডাঙ্গা বন্যা মুক্ত এলাকা। বছরের মে থেকে জুলাই মাসে মাল্টা গাছ রোপণের সময়। অক্টোবর থেকে ডিসেম্বরে গাছ থেকে ফল পাড়া হয়। প্রতি বিঘা জমিতে ১৪৫টি মাল্টা গাছের চারা লাগাতে হয়। এই অঞ্চল দোআঁশ মাটি দ্বারা গঠিত। আর দোআঁশ মাটি মাল্টা চাষের জন্য উপযোগী।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নাইম আস সাকিব জানান, বাংলাদেশের মধ্যে সব থেকে বড় মাল্টার বাগান চুয়াডাঙ্গায়। আবহাওয়া ভালো হওয়ায় এবার জেলার চারটি উপজেলায় মোট ৬১ বিঘা জমিতে মাল্টা চাষ হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর