রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে আন্তর্জাতিক সম্প্রদায়

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 16:46:03

 

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সহায়তা করবে আন্তর্জাতিক সম্প্রদায় বলে আশ্বাস দিয়েছেন বিভিন্ন দেশের প্রতিনিধিরা।   

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) বিকাল সাড়ে তিনটায় ইন্সটিটিউট অফ কনফ্লিক্ট, ল অ্যান্ড  ডেভেলপমেন্ট স্টাডিজ (আইক্ল্যাডস) -এর উদ্যোগে ‘রোহিঙ্গা ক্রাইসিস: রেসপন্স অব বাংলাদেশ অ্যান্ড ইন্টারন্যাশনাল কমিউনিটি” শীর্ষক এক গোল টেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।

তিনি বলেন, মিয়ানমারকে গত বছরের আগস্ট মাসের কথা চিন্তা করতে হবে। তারা আমাদের আগেও উসকানি দিয়েছে এখনো দিচ্ছে। কিন্তু আমরা বরাবরই দায়িত্বশীল আচরণ করেছি। আমরা চাই না প্রতিবেশি দেশের সঙ্গে কোনো শত্রুতা হোক। এই সমস্যার সমাধান এক দিন না একদিন হবেই।

মূল প্রবন্ধ উপস্থাপনকালে ব্রি.জে. (অব:) শাফায়েত হোসেন বলেন, মিয়ানমারে জাতিগত সংঘাত নতুন কিছু নয়। অনেক আগে থেকেই দেশটির সেনাবাহিনী বৌদ্ধ ছাড়া অন্যান্য ধর্মালম্বীদের বিষয়ে নেতিবাচক অবস্থান নিয়েছিলো। আর তারই ধারাবাহিকতায় তাদের প্রথম লক্ষ্যই ছিলো মিয়ানমারকে মুসলিম শূন্য করা। বিভিন্ন সময় রোহিঙ্গাদের ওপর নানা অত্যাচার চালানো হয়েছে। আর রোহিঙ্গাদের আরাকান থেকে তাড়িয়ে দেওয়ার জন্যই বারবার তাদের বাঙালি বলে আসছে মিয়ানমার সরকার। রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকার যদি ব্যর্থ হয় তাহলে এই গোষ্ঠিটিই এক সময় আর একটি বিহারী সম্প্রদায় হিসেবে গড়ে উঠবে। বিহারীরা যেমন এখনো রয়ে গিয়েছে বাংলাদেশে, সেই একই ঘটনা ঘটবে।

তবে সেমিনারে বিভিন্ন দেশের প্রতিনিধিরা রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সহায়তা করবে আন্তর্জাতিক সম্প্রদায় বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

ইউনাইটেড নেশন এর বাংলাদেশের আবাসিক প্রতিনিধি মিয়া সাপ্পো বলেন, গত এক বছর ধরে রোহিঙ্গা সমস্যা সমাধানে বিভিন্ন সময় বাংলাদেশ ও অন্যান্য দেশের সরকারের সঙ্গে আমরা কথা বলেছি। আমাদের ভুলে গেলে চলবে না মিয়ানমারে পুরুষের পাশাপাশি অত্যাচারের শিকার হয়েছেন মূলত নারী ও শিশুরা। শুধু তাই না কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে যারা রয়েছেন তাদের বেশিরভাগই নারী ও শিশু। মানবাধিকার কমিশনেও রোহিঙ্গাদের মানবাধিকার লঙ্ঘন নিয়ে আলোচনা চলছে। রোহিঙ্গাদের মানবাধিকার নিয়ে আন্তর্জাতিক বিশ্বকে এক সঙ্গে  কাজ করতে হবে।

কানাডার রাষ্ট্রদূত বেনওয়া প্রিফনটেইন বলেন, রোহিঙ্গা ইস্যুটির গুরুত্ব এখন বিশ্বব্যাপী। বিভিন্ন দিক থেকে এই সমস্যাকে সকলকেই গুরুত্ব দিচ্ছে।  তবে সকলকেই ধৈর্য্য ধরতে হবে। মিয়ানমারকে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার জন্য দেশটির সরকারের সঙ্গে আলোচনা করতে হবে। তাছাড়া তাদের অর্থনৈতিক অবস্থা সম্পর্কে ভাবতে হবে আমাদের।

তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা বিগ্রে. জে. সাখাওয়াত হোসেন বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে মিষ্টি কথায় কাজ হবে না। বাংলাদেশ সরকার এই সমস্যা সমাধানে কাজ করছে। কিন্তু আন্তর্জাতিক কমিউনিটিকে এক্ষেত্রে এখন শক্ত অবস্থান নেওয়া উচিত।

তুরস্কের রাষ্ট্রদূত ডেভরিম অজতুর্ক বলেন, রোহিঙ্গা ইস্যুতে বরাবরই তুরস্ক বাংলাদেশের পাশে ছিলো, আছে, থাকবে। এটি শুধু বাংলাদেশেরই সমস্যা তা নয়, পুরো বিশ্বই এখন রোহিঙ্গা বিষয়টি নিয়ে চিন্তিত।

এ সময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন আইক্ল্যাডসের চেয়ারম্যান মোহাম্মদ জমির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাদেকা হালিম,  সাবেক আইজিপি নুরুল হুদা, নিরাপত্তা বিশ্লেষক ব্রি. জে (অব) একে মোহাম্মদ আলী সিকদার, রিসার্চ ইন্সটিটিউট অ্যান্ড ডেভলাপমেন্ট এর বৈজ্ঞানিক এম এ হাসান।

এ সম্পর্কিত আরও খবর