রোহিঙ্গাদের ১১ লাখ লিটার কেরোসিন দিচ্ছে ভারত

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 21:36:36

বালুখালী থেকে: জ্বালানি সংকট মেটাতে প্রায় ২০ হাজার রোহিঙ্গা পরিবারের মাঝে ১১ লাখ লিটার কেরোসিন তেল ও একটি করে চুলা দিচ্ছে ভারত। 

সোমবার (১৭ সেপ্টেম্বর) দুপুরের দিকে উখিয়ার বালুখালীর ১২ নাম্বার রোহিঙ্গা ক্যাম্পে তেল বিতরণ কার্যক্রমের উদ্ধোধন করেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।

ভারতীয় হাই কমিশন সূত্র জানায়, ২০ হাজার রোহিঙ্গা পরিবারকে ১১ লাখ লিটার কেরোসিন তেল ও একটি করে চুলা বিতরণ করা হবে। আজকে প্রথম ধাপে ২৫০ পরিবারকে এ কেরোসিন তেল ও চুলা দেওয়া হয়েছে।

ভারতীয় সহকারী হাইকমিশন, চট্টগ্রামের দ্বিতীয় সচিব শুভাসিশ সিনহা বার্তা২৪.কমকে জানান, রোহিঙ্গারা বাংলাদেশে আসার পর থেকে তীব্র জ্বালানি সংকটে রয়েছে। তাই ভারত সরকার ত্রাণ হিসেবে তাদের কেরোসিন ও একটি করে চুলা দিচ্ছে। প্রতিটি পরিবার ১০ লিটার করে কেরোসিন ও চুলা পাবে। বাকি সামগ্রী পর্যায়ক্রমে বিতরণ করা হবে।

এরআগে বেসরকারি বিমানে করে কক্সবাজারে আসেন হর্ষবর্ধন শ্রিংলার নেতৃত্বে ১০ সদস্যের একটি প্রতিনিধি দল। সেখান থেকে দুপুর ১২টার দিকে উখিয়ার বালুখালীর ১২ নাম্বার ক্যাম্পে পৌঁছান তারা।

এ সময় প্রতিনিধি দলের সঙ্গে ছিলেন- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামালসহ প্রশাসনের কর্মকর্তারা।

উল্লেখ, গত বছরের ২৫ আগস্টের পর থেকে এ পর্যন্ত মিয়ানমার সেনাদের নির্যাতনে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গার সংখ্যা প্রায় ১২ লাখের মতো। এই বিশাল সংকটের মধ্যে বিভিন্ন সময় রোহিঙ্গাদের জন্য ত্রাণ সামগ্রী পাঠালেও কোনো সময় প্রতিনিধি পাঠায়নি ভারত। তাই ভারতীয় প্রতিনিধি দলের এ সফরের মধ্য দিয়ে রোহিঙ্গা সংকট নিরসন প্রক্রিয়া আরও অনেক দূর এগিয়ে যাবে।

এ সম্পর্কিত আরও খবর