চবির ভর্তি আবেদন শুরু

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেট, বার্তা২৪.তম | 2023-08-25 21:13:24

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ সম্মান (স্নাতক) শ্রেণির ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে। চলবে ৬ অক্টোবর রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদের ভার্চুয়াল ক্লাসরুমে অনলাইন আবেদনের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন  উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

এসময় উপাচার্য বলেন, শিক্ষার্থীদের ভোগান্তি লাঘব করতে গত বছর থেকেই আমরা চারটি ইউনিটের অধীন ভর্তি পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করি। এতে একদিকে ভর্তিচ্ছুদের ভোগান্তি কমছে অন্যদিকে খরচও কমছে। এবারও চারটি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে এবারই প্রথম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিজস্ব সিস্টেমের মাধ্যমে ভর্তি কার্যক্রম পরিচালনা করবে।

তিনি আরো বলেন, শুধু ভর্তি পরীক্ষার কার্যক্রম নয়, বিশ্ববিদ্যালয়কে সম্পূর্ণ অটোমেশনের আওতায় আনতে পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। পর্যায়ক্রমে যা বাস্তবায়ন করা হবে।

চারটি ইউনিট ও দুইটি উপ–ইউনিটের অধীনে এবার ভর্তি করা হবে চার হাজার নয়শো ২৬ টি আসন। এর মধ্য ৪ হাজার একশো ৮৯ টি সাধারণ ও কোটার রয়েছে ৭৭ টি আসন ।

২৭ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত অনুষ্ঠিত ভর্তি পরীক্ষার প্রথমদিন  ২৭ অক্টোবর ‘বি’ ইউনিট অধীন কলা ও মানববিদ্যা অনুষদের পরীক্ষা, ২৮ অক্টোবর ‘ডি‘ ইউনিটের অধীন সম্মিলিত সকল অনুষদের (সমাজ বিজ্ঞান অনুষদ, আইন অনুষদ, ব্যবসায় প্রশাসন অনুষদ, শিক্ষা অনুষদ ও জীববিজ্ঞান অনুষদভুক্ত মনোবিজ্ঞান বিভাগ এবং ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগ) পরীক্ষা, ২৯ অক্টোবর ‘এ’ ইউনিটের অধীন বিজ্ঞান অনুষদের পরীক্ষা এবং ৩০ অক্টোবর ‘স ‘ ইউনিটের অধীন ব্যবসায় প্রশাসন অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া দুটি উপ–ইউনিট যথাক্রমে বি১ ইউনিট (চারুকলা ইনস্টিটিউট, নাট্যকলা বিভাগ ও সংগীত বিভাগ) ও ডি১ ইউনিটের (শিক্ষা অনুষদের অধীন ফিজিক্যাল এডুকেশন স্পোর্টস সায়েন্স বিভাগ) পরীক্ষা সকাল দশটায় ও দুপুর বারোটায় সম্পন্ন হবে। বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের সুপারিশেরর ভিত্তিতে  মেরিন সাইয়েন্স অ্যান্ড ফিশারিজ নামে একটি অনুষদ খোলা এবং এর অধীনে ইনস্টিটিউট অব অব মেরিন সাইয়েন্স এবং ওশনোগ্রাফি ও ফিশারজি নামে দুটি বিভাগে ভর্তি কার্যক্রম হাতে নেওয়া হয়েছে বলে জানানো হয়।

এ সম্পর্কিত আরও খবর