জানুন ভালোবাসার ভাষাকে

পরামর্শ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-30 12:21:08

নিঃসন্দেহে ভালোবাসা হলো সবচেয়ে সুন্দর অনুভূতি।

কিন্তু অসম্ভব সুন্দর এই অনুভূতিটি অনেকেই নিজের মাঝে ধারণ করলেও তার প্রকাশে বড় অপটু। প্রিয় মানুষটির জন্য আকাশসম থাকলেও কীভাবে তার প্রকাশ করা যায়, বুঝে উঠতে পারে না। ‘তোমাকে ভালোবাসি’ কথাটা খুব খেলো ও হালকা হয়ে গিয়েছে। তাই প্রিয় মানুষটির প্রতি ভালোবাসা জানানোর জন্য প্রয়োজন ভালোবাসা প্রকাশের মাধ্যম।

রিলেশনশিপ এক্সপার্ট গ্যারি চ্যাপম্যান তার ‘দ্য ফাইভ লাভ ল্যাঙ্গুয়েজেস: দ্য সিক্রেট টু লাভ দ্যাট লাস্টস’ নামক বইতে তুলে ধরেছেন ভালোবাসার ভাষাকে! পাঁচ মাধ্যমে ভালোবাসার ভাষায় খুব সুন্দরভাবে ফুটিয়ে তোলা যাবে প্রিয় মানুষটির প্রতি ভালোবাসার অনুভূতিকে।

কথার মাধ্যমে প্রকাশ করা

যোগাযোগের প্রধান মাধ্যমটি হলো একে অন্যের সাথে কথা বলা। কথা বলার মাধ্যমে নিজের ভাব প্রকাশের মাধ্যমে নিজেকে তুলে ধরার ক্ষেত্রে উৎসাহমূলক, সম্মতিসূচক ও অনুভূতিশীল ভাব প্রকাশ করার চেষ্টা করতে হবে। ভাবুন তো, শেষ কবে প্রিয় মানুষকে কোন কাজের জন্য ধন্যবাদ দিয়েছে, প্রশংসা করেছে কিংবা অনুপ্রেরণা দিয়েছেন! খুব বড় কোন কারণ প্রয়োজন নেই, ছোট বিষয়েও নিজের ভাব প্রকাশ করুন। যেমন- ‘কষ্ট করে বাজার করে আনার জন্য ধন্যবাদ’ অথবা ‘তোমার বই পড়ার অভ্যাসটি আমার খুব পছন্দ’। এমন সামান্য কথাতেও জড়িয়ে থাকে ভালোবাসার প্রকাশ।

কাজের মাধ্যমে প্রকাশ করা

পাঁচটি ভাষার মধ্যে এই ভাষাটি সবচেয়ে জোরালোভাবে ভালোবাসাকে প্রকাশ করে থাকে। ইংলিশে বেশ প্রচলিত একটি কথা হলো ‘Action speaks louder than words’. তাই অনর্থক বুলি না আওড়ে নিজের সময়, চিন্তা ও চেষ্টাকে সামনে রাখতে হবে প্রিয় মানুষটির জন্য। সেটা হতে পারে নিত্যদিনের সাধারণ কাজও। প্রিয় মানুষটির পছন্দের খাবার কিনে বাড়ি ফেরা, হুট করে কোনদিন তার অফিসের সামনে চলে যাওয়া কিংবা কোন এক বিকেলে কফি তৈরি করে তার হাতে তুলে দেওয়া! দুজনে একসাথে ঘরের কাজ করা, যেন একজনের জন্য বাড়তি চাপ না হয়ে যায়- এটাও দুজনের প্রতি দুজনের ভালোবাসার বহিঃপ্রকাশ।

উপহারের মাধ্যমে প্রকাশ করা

উপহারের কথা দামী রোলেক্সের ঘড়ি কিংবা ডায়মন্ডের আংটি বোঝানো হচ্ছে না। উপহার হতে পারে খুব ছোট ও সাধারণ কিছুও। সঙ্গী মানুষটি আইসক্রিম খেতে ভালোবাসলে তার জন্য হরেক রকম আইসক্রিম কেনা, অথবা সঙ্গিনীর বেলি ফুল প্রিয় হলে তাকে এক গোছা বেলি ফুলের মালা উপহার দেওয়া। এর মাধ্যমে খুব সাধারণভাবেই প্রকাশ করা যায় যে, প্রিয় মানুষটির পছন্দের ব্যাপারে আপনি অবগত ও তার পছন্দকে আপনি গুরুত্ব দিচ্ছেন। বিশেষ দিনগুলোতে উপহারে নিজস্বতা রাখতে পারেন, রাখতে পারেন চমক। ছোট কিছুও যখন প্রিয় মানুষটির মুখে হাসি ফোটাবে, তখনই ভালোবাসার প্রকাশ পূর্ণতা পাবে।

সময়ের মাধ্যমে প্রকাশ করা

ভাবছেন সময়ের মাধ্যমে কীভাবে ভালোবাসা প্রকাশ করা যায়? অফিসে কাজের ব্যস্ততায় প্রিয় মানুষকে ছোট করে ম্যাসেজ পাঠানো কিংবা তার ম্যাসেজের উত্তর দেওয়া, অবসরে কল দেওয়া, তার খবর জানতে চাওয়ার মতো বিষয়গুলো খুব সহজেই ভালোবাসাকে তুলে ধরে। নিজের রুটিন জীবনের মাঝ থেকে প্রিয় মানুষটির জন্য সময় বের করাও তার প্রতি ভালোবাসাকে প্রকাশ করে। শুধু ম্যাসেজিং নয়, অফিস শেষে একসাথে বাড়ি ফেরা, সময় নিয়ে পরিকল্পনা করা অথবা একসাথে রান্না করাও হতে পারে চমৎকার সময় কাটানোর উদাহরণ।

স্পর্শর মাধ্যমে প্রকাশ করা

শরীরী স্পর্শ হলো সবচেয়ে সরাসরিভাবে ভালোবাসার মানুষের প্রতি ভালবাসা প্রকাশ করা। ধরুন প্রিয় মানুষটির পরীক্ষা, পড়ালেখার সময় তার পাশে দাঁড়িয়ে মাথায় হাত রাখাও তার প্রতি আপনার অনুভূতিকে সুন্দরভাবে প্রকাশ করে। অথবা একসাথে পাশাপাশি হাঁটার সময় প্রিয় মানুষটির হাত ধরে রাখা, সকালে কাজে বের হওয়ার আগে কপালে ছোট চুম্বনের চিহ্ন এঁকে দেওয়ার মাঝেই তো ভালোবাসাগুলো লুকিয়ে থাকে।

আরও পড়ুন: সম্পর্কের নীরব ঘাতক ‘সাইলেন্ট ট্রিটমেন্ট’

আরও পড়ুন: সম্পর্কে পারস্পরিক শ্রদ্ধাবোধ

এ সম্পর্কিত আরও খবর