বর্ষাতেও যত্নে থাকুক পছন্দের পোশাক

অনুষঙ্গ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-31 11:40:34

বর্ষাকালে জামাকাপড় নিয়ে দুশ্চিন্তা বেশ অনেকটা বেড়ে যায়।

এ সময়ে বেশিরভাগ সময়েই বাইরে বৃষ্টি থাকে, খুব অল্প সময়ই রোদের দেখা পাওয়া যায়। সাথে বাতাসে আর্দ্রতার পরিমাণ থাকে বেশি। ফলে সহজেই আবহাওয়া স্যাঁতস্যাঁতে হয়ে যায়। এমনকি ঘরের সবকিছুতেই ভ্যাপসাভাব দেখা দেয়। আলমারি, জুতার বাক্স, বিছানা, ঘরের মেঝে ইত্যাদি সবখানে আর্দ্রভাব দেখা দেয়। এ কারণে জামাকাপড়ে অনেক সময় ভেজাভাব রয়ে যায়, যা থেকে কাপড়ে ফাঙ্গাস বা ছত্রাক জন্মায়।

এ সময়ে কাপড়ের যত্নের মধ্যে সবচেয়ে বেশি খেয়াল রাখতে হয় আলমারিতে তুলে রাখা জামাকাপড়ের দিকে। তাই একটু সময় নিয়ে জামা-কাপড়ের যত্নে যা করতে পারেন তা জানানো হলো।

১. হাতে সময় নিয়ে আলমারিতে জমে থাকা ধুলাবালি পরিষ্কার করুন।

২. ন্যাপথলিন একটি ছোট সুতি পাতলা কাপড়ে পেঁচিয়ে আলমারি তাকের কোনায় ২/৩টি করে দিয়ে রাখুন। এতে কাপড়ে বাজে ও ভ্যাপসা গন্ধ হবে না।

৩. ন্যাপথলিনের গন্ধ সহ্য করতে না পারলে, একটি সুগন্ধি এয়ার ফ্রেশনার আলমারিতে রেখে দিতে পারেন, এতে করেও কাপড়ে ভ্যাপসা গন্ধ হবেনা।

৪. যেদিনই রোদ উঠবে, আলমারিতে থাকা অথবা বাইরে থাকা কাপড় ধুয়ে রোদে ভালমতো শুকিয়ে সুন্দর করে গুছিয়ে রাখুন। বিশেষ করে শাড়ি রোদে দিয়ে এরপর তুলে রাখুন।

৫. বৃষ্টির পানি-কাদা জামায় লেগে থাকলে বাসায় এসে জামাটি ধুয়ে ফেলুন। কাদাযুক্ত জামা দীর্ঘসময় রেখে দিলে দাগ থেকে যাবে।

৬. জামায় লাগা কোনো দাগ না গেলে- লেবুর রস, ভিনেগার, চুন ব্যবহার করতে পারেন। দাগ লাগা জায়গায় কিছুক্ষণ উপকরণের একটি লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। 

৭. পোকামাকড় থেকে কাপড় রক্ষা করতে শুকনো নিম পাতা আলমারিতে রেখে দিতে পারেন।

৮. বৃষ্টিতে পরার জন্য হাল্কা-পাতলা ধরণের জামা বেছে নিন এবং আলমারিতে ভারি ও হালকা জামাগুলো আলাদাভাবে গুছিয়ে রাখুন। 

স্যাঁতস্যাঁতে আবহাওয়া হলে, জামা কাপড়ে অন্যরকম বাজে গন্ধ ও ভিজে ভিজে হয়ে যায়, এতে কাজের সময় সেই জামা পড়া সম্ভব হয়না।  তাই পূর্বেই সময় করে নিজের সুবিধার জন্য ও নষ্ট যেন না হয় তাই জামাকাপড়ের বিশেষ যত্ন নিতে হবে।

আরও পড়ুন: বর্ষা জুড়ে স্নিকার্স কনভার্স থাকবে ঝকঝকে!

আরও পড়ুন: বর্ষায় ঘরের স্যাঁতস্যাঁতে ভাব দূর হবে কীভাবে?

এ সম্পর্কিত আরও খবর