রমজানের কিছু দরকারি অ্যাপ

রামাদ্বান কারীম, ইসলাম

হাসিবুল হাসান শান্ত, টেক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 16:04:50

রমজান মাস ইসলাম ধর্মাবলম্বীদের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ একটি বরকতময় মাস। এ মাস বেশি বেশি আমল করার মাস। তবে দুনিয়াবি কর্মব্যবস্ততায় মানুষ এখন অনেক বেশি ব্যস্ত এবং জীবিকার তাগিদে মানুষকে বেশিরভাগ সময় ঘরের বাইরে থাকতে হয়।

কিন্তু প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে এখন মানুষের জীবন অনেক সহজ হয়ে গেছে। তাই এখন আপনার হাতে থাকা স্মার্টফোনেই দ্বীন এবং ইবাদতের সব প্রয়োজনীয় বিষয়গুলো ইসলামি অ্যাপ্লিকেশনে পাওয়া যাবে।

চলুন জেনে নেওয়া যাক রমজানের কিছু প্রয়োজনীয় অ্যাপ্লিকেশন সম্পর্কে-

মুসলিম প্রো
বিশ্বব্যাপী মুসলিমদের কাছে একটি জনপ্রিয় অ্যাপ মুসলিম প্রো। অ্যাপটিতে নামাজের সময়সূচি, কোরআন শরীফ তেলাওয়াত এবং কেবলা নির্ধারণের জন্য কম্পাস রয়েছে।

অ্যাপটিতে চল্লিশটিরও বেশি ভাষায় কোরআন শরীফের অনুবাদ পাওয়া যাবে এবং যা ইন্টারনেট সংযোগ না থাকলেও পড়া যাবে।

এছাড়াও এতে কোরআন তেলাওয়াতের অডিও সংস্করণ শোনা যাবে।

রমজান ক্যালন্ডার ২০১৯
বিশেষভাবে বাংলাদেশের অঞ্চলের জন্য তৈরি করা হয়েছে এই অ্যাপটি। এখানে রমজানের বিভাগীয় সেহেরি ও ইফতারের সময়সূচী জেলাভিত্তিকভাবে দেখা যাবে। এছাড়াও এখানে রোজা ভঙ্গের কারণ এবং প্রয়োজনীয় দোয়াসমূহ দেওয়া আছে।

তাসবিহ
মুসল্লিদের মাঝে রমাজন মাসে আতর-টুপির সঙ্গে বিভিন্ন দৃষ্টিনন্দন তাসবিহ এর ব্যবহার অনেক দেখা যায়। তবে এই ডিজিটাল যুগে এখন কালারফুল তাসবিহর সংস্করণ আপনার হাতে থাকা স্মার্টফোনেই পাওয়া যাবে তাসবিহ অ্যাপে। আর এখন আপনাকে তাসবিহর দানা ধরে বা দড়ি গিঁট দিয়ে জিকিরের হিসাব মনে রাখতে হবে না।

লার্ন কোরআন তাজবিদ
কোরআন শরীফ শিখতে হলে প্রথম শর্ত আরবি ২৯টি হরফ চিনতে হবে এবং মাখরাজ সম্পর্কে জানতে হবে। আর এই বিষয়গুলোকে এই অ্যাপের সাহায্যে খুব সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। এটি একটি কোরআন শিক্ষার অ্যাপ্লিকেশন সার্ভিস, যা থেকে একজন পাঠক অ্যাপটি ব্যবহার করে নিজ নিজেই শিখতে পারবেন। এই অ্যাপ্লিকেশনটি ইংরেজি ভাষাভাষীদের জন্য তৈরি করা হয়েছে।


তবে তেমনি অন্য একটি অ্যাপ রয়েছে লার্ন বাংলা কোরআন। এই অ্যাপটি মূলত বাংলা ভাষাভাষীদের জন্য তৈরি করা হয়েছে। এখানে আরবি হরফ লেখা শেখানোর ব্যবস্থাও রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর