ব্রিস্টল ক্যাথিড্রালে প্রথমবারের মতো ইফতার আয়োজন

দেশে দেশে ইসলাম, ইসলাম

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-06 18:08:01

ইংল্যান্ডের দক্ষিণ পশ্চিম অঞ্চলের সবচেয়ে জনবহুল অঞ্চল বিস্টল। সেই বিস্টলের বিখ্যাত ক্যাথিড্রালে প্রথমবারের মতো বর্ণাঢ্য ইফতার কর্মসূচি পালিত হয়েছে।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) ক্যাথিড্রাল প্রাঙ্গণে অনুষ্ঠিত এই ইফতার অনুষ্ঠানের আয়োজন করে স্থানীয় বিভিন্ন ধর্মীয় সম্প্রদায়। মুসলিম ফর ব্রিস্টলের উদ্যোগে ব্রিস্টল ক্যাথিড্রাল ও ব্রিজেস ফর কমিউনিটিসের অংশীদারিতে ইফতার আয়োজনে অংশ নেয় শত শত মানুষ।

গ্র্যান্ড ইফতারের অন্যতম আয়োজক ও সহপ্রতিষ্ঠাতা মুহাম্মদ আল শরিফ বলেন, ‘সব বিশ্বাসের মানুষকে একত্র করাই ইফতার আয়োজনের অন্যতম লক্ষ্য। ধর্মীয় ও সাংস্কৃতিক বৈচিত্র্যময়তা উদযাপন করতে ঐক্য ও শান্তির লক্ষ্যে আন্তর্ধর্মীয় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এবারের ঐতিহাসিক গ্র্যান্ড ইফতার ক্যাথিড্রালের পাশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়।’

বাংলাদেশ অ্যাসোসিয়েশন ব্রিস্টল ও ওয়েস্টের প্রধান এবং ইস্টন শাহজালাল জামে মসজিদ পরিচালনা পর্ষদের সদস্য মুহাম্মদ ইসলাম বলেন, ‘ব্রিস্টল একটি সাংস্কৃতিক বৈচিত্র্যময় শহর। এখানকার ক্যাথিড্রালে মুসলিমরা ইফতারের মাধ্যমে তাদের রোজা ভাঙছে- এ দৃশ্যই সব কিছুর ব্যাখ্যা করে দেয়।

এক ছাদের নিচে বিভিন্ন ধর্মীয় ব্যক্তিত্বদের একসঙ্গে দেখতে পেয়ে খুবই ভালো লাগছে। মূলত ২০১৭ সাল থেকে ব্রিস্টলবাসীর মধ্যে শান্তি ও ঐক্য প্রচারের অংশ হিসেবে গ্র্যান্ড ইফতার আয়োজন শুরু হয়। এবার সেই আয়োজন ব্রিস্টল ক্যাথিড্রাল প্রাঙ্গণে হওয়ার মধ্য দিয়ে ভিন্ন আমেজ ও গুরুত্ব পেলো।

ব্রিস্টল ক্যাথিড্রাল একটি পুরোনো ও ঐতিহাসিক চার্চ। ১১৪০ সালে চার্চটি প্রতিষ্ঠিত হয়। স্থাপত্য শৈলীর কারণে ইংল্যান্ডের সবচেয়ে আকর্ষণীয় এবং জাঁকজমকপূর্ণ চার্চগুলোর একটি বলে ধরা হয় এই চার্চকে।

এ সম্পর্কিত আরও খবর