সহিংসতায় মোড় নিয়েছে হংকং বিক্ষোভ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 23:16:06

চার মাস আগে শুরু হওয়া হংকং বিক্ষোভ রূপ নিয়েছে সহিংসতায়। প্রত্যর্পণ বিলের প্রতিবাদে শুরু হওয়া এ বিক্ষোভ গণতন্ত্রপন্থি আন্দোলনে মোড় নিয়েছে।

সম্প্রতি দেশটির প্রধান নির্বাহী কর্মকর্তা ক্যারি ল্যাম আন্দোলনকারীদের দমাতে মুখোশ নিষিদ্ধ করে একটি আদেশ জারি করেন। এর ফলে বিক্ষোভকারীদের মধ্যে নতুন উত্তেজনা বিরাজ করছে। এ উত্তেজনা আরও বেগবান করেছে আন্দোলনকে। মোড় নিয়েছে সহিংসতায়। 

রোববার (৬ অক্টোবর) এই নিষেধাজ্ঞা অমান্য করে মুখোশ পরেই বিক্ষোভ শুরু করে। বিক্ষোভকারীরা দেশটির সরকারি অফিস, মেট্রো রেল স্টেশনে অবরুদ্ধ  করে রাখেন। 

আরও পড়ুন: হংকংয়ে পার্লামেন্ট ভবন ভাঙচুর

পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে জলকামান, রাবার বুলেট ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে। পুলিশের টিয়ারশেল ও বৃষ্টি উপেক্ষা করে বিক্ষোভাকারীরা তাদের আন্দোলন চালিয়ে যায়।

বিক্ষোভকারীদের মুখ থেকে মুখোশ খুলে নিয়ে তাদেরকে আটক করে পুলিশ। এ নিয়ে দেশটির পুলিশ জানায়, বিক্ষোভকারীরা বেআইনিভাবে বিক্ষোভ করছে। তাদের এ বিক্ষোভে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে।

আরও পড়ুন: চীনের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বিক্ষোভে উত্তাল হংকং

এদিকে গত ১ অক্টোবর চীনের কমিউনিস্ট শাসনের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে পুলিশের সঙ্গে হংকংয়ের বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটে। শহরের বেশ কয়েকটি স্থানে বিক্ষোভকারীদের লক্ষ্য করে পুলিশ গুলি চালায়।

প্রায় চার মাসের এ বিক্ষোভে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের পাল্টাপাল্টি সংঘর্ষ চলছে। গত (৯ জুন) প্রস্তাবিত প্রত্যর্পণ বিল পাশের পর বিক্ষোভকারীরা একটি শান্তিপূর্ণ প্রতিবাদ মিছিল শুরু করে। বিক্ষোভকারীদের মতে, প্রত্যর্পণ বিলটি পাশ হলে হংকংয়ের ওপর হস্তক্ষেপ বাড়িয়ে দেবে চীনা সরকার। এরই জের ধরে হংকংয়ের এ বিক্ষোভ চলমান রয়েছে। বিক্ষোভকারীরা চীনের শাসন থেকে হংকংকে মুক্তির দাবিতে এ আন্দোলন চালিয়ে যাচ্ছে।

আরও পড়ুন: গণবিক্ষোভের মুখে হংকংয়ে সরকারি দফতর বন্ধ ঘোষণা

চীনের প্রত্যর্পণ বিলের প্রতিবাদে নতুন ‘আমব্রেলা মুভমেন্ট’

এ সম্পর্কিত আরও খবর