হংকংয়ে বিক্ষোভকারীদের ওপর পুলিশের গুলি

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 12:23:24

হংকংয়ে বিক্ষোভকারীদের লক্ষ্য করে পুলিশ গুলি চালিয়েছে। চীনের কমিউনিস্ট শাসনের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে পুলিশের সঙ্গে হংকংয়ের বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটে। পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে জলকামান, রাবার বুলেট ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে। সহিংসতার এক পর্যায়ে পুলিশ এক তরুণ বিক্ষোভকারীকে তাক করে গুলি চালায়।

মঙ্গলবার (১ অক্টোবর) চলা এ বিক্ষোভ এক পর্যায়ে সহিংসতায় রূপ নেয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, চীনের কমিউনিস্ট শাসনের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীকে 'শোক দিবস' বলে উল্লেখ করেছেন বিক্ষোভকারীরা। হংকংয়ের শহরের প্রধান কয়েকটি সড়কসহ ছয়টি জেলা শহরের প্রধান সড়কগুলো বন্ধ করে দেওয়া হয়।

আরও পড়ুন: বিক্ষোভে উত্তাল হংকং

পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের বিচ্ছিন্ন সংঘর্ষে, পুলিশের ছোড়া টিয়ার গ্যাস ও রাবার বুলেটে ৬৬ জন আহত হয়েছে।

দেশটির হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, আহত দুই জনের অবস্থা সঙ্কটাপন্ন এবং দুইজন গুরুতর আহত হয়েছে।

আরও পড়ুন: প্রত্যর্পণ বিল প্রত্যাহারের পরও হংকংয়ে বিক্ষোভ অব্যাহত 

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, এ ঘটনায় কমপক্ষে ১৮০ জন বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ।

এদিকে পুলিশের লক্ষ্য করে ছোড়া গুলিতে ১৮ বছর বয়সী এক তরুণ বিক্ষোভকারী আহত হয়েছে। পুলিশ জানায়, তার বুকের বাম পাশে গুলি লেগেছে। এখন হাসপাতালে চিকিৎসাধীন আছে। তবে তার বিষয়ে এর বেশি কিছু জানানো হয়নি।

এ ঘটনায় যে পুলিশ কর্মকর্তা গুলি ছোড়েন, তিনি নিজের ও তার সহকর্মীদের রক্ষার্থে গুলি চালায় বলে জানান। হংকং পুলিশ প্রধান স্টিপেন লো জানান, এ বিষয়ে তদন্ত চলমান। তবে কেনো এই তরুণ বিক্ষোভকারীকে গুলি করা হয়েছে সেটা খতিয়ে দেখা হচ্ছে।

আরও পড়ুন: হংকংয়ে বিক্ষোভ: ক্যারি ল্যামের পদত্যাগ দাবি

তিনি আরও বলেন, আজ চীনের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী। এটি ছিল উদযাপন করার মতো একটা দিন। কিন্তু কিছু উগ্র সন্ত্রাসী সহিংসতা চালিয়ে পুলিশ সদস্যদের আহত করেছে। শহরে ভাঙচুর ও নাশকতার সৃষ্টি করেছে।

তবে বিচ্ছিন্ন এ ঘটনায় শহরের আরও কয়েকটি স্থানে বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি চলানো হয় বলেও জানানো হয়।

আরও পড়ুন: হংকংয়ে পার্লামেন্ট ভবন ভাঙচুর

হংকং শহরের পরিস্থিতি নিয়ন্ত্রণে ৬ হাজার অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া ১৫ টি মেট্রো রেলস্টেশন ও শহরের শপিং কমপ্লেক্সগুলো বন্ধ রাখা হয়েছে।

আরও পড়ুন: চীনের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বিক্ষোভে উত্তাল হংকং

প্রায় চার মাসের এ বিক্ষোভে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের পাল্টাপাল্টি সংঘর্ষ চলছে। গত (৯ জুন) প্রস্তাবিত প্রত্যর্পণ বিল পাশের পর বিক্ষোভকারীরা একটি শান্তিপূর্ণ প্রতিবাদ মিছিল শুরু করে। বিক্ষোভকারীদের মতে, প্রত্যর্পণ বিলটি পাশ হলে হংকংয়ের ওপর হস্তক্ষেপ বাড়িয়ে দেবে চীনা সরকার। এরই জের ধরে হংকংয়ের এ বিক্ষোভ চলমান রয়েছে। বিক্ষোভকারীরা চীনের শাসন থেকে হংকংকে মুক্তির দাবিতে এ আন্দোলন চালিয়ে যাচ্ছে।

আরও পড়ুন: গণবিক্ষোভের মুখে হংকংয়ে সরকারি দফতর বন্ধ ঘোষণা

চীনের প্রত্যর্পণ বিলের প্রতিবাদে নতুন ‘আমব্রেলা মুভমেন্ট’

এ সম্পর্কিত আরও খবর