ইরানের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারে আলোচনার প্রস্তাব, ট্রাম্পের 'না'

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 03:34:51

ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলবেন না ট্রাম্প সরকার। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্টে এক টুইট বার্তায় একথা জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেন, 'আলোচনায় বসার মাধ্যমে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ইরানের প্রস্তাবকে প্রত্যাখান করা হয়েছে। তারা আলোচনার কথা বলায় আমি তাদেরকে ‘না’ বলে দিয়েছি।'

বার্তা সংস্থা রয়টার্স রুহানির অফিসিয়াল ওয়েবসাইটের বরাত দিয়ে এক প্রতিবেদনে জানায়, জাতিসংঘের অধিবেশন থেকে ফেরার পর ইরানের প্রেসিডেন্ট ‍রুহানি বলেন, ইউরোপীয় নেতারা আমেরিকার সাথে আলোচনা করার অনুরোধ করেছেন। তারা জানিয়েছেন আলোচনায় বসলে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে।

ইরানের প্রেসিডেন্টের ওই বক্তব্যের পর ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইরানের পক্ষ থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিনিময়ে আলোচনায় বসার প্রস্তাব দেওয়া হয়েছে। আমি বলেছি অবশ্যই ‘না’।

উল্লেখ্য, জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক সফরকালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করেননি প্রেসিডেন্ট হাসান রুহানি। ২০১৫ সালের পারমাণবিক চুক্তি থেকে আমেরিকার বের হয়ে যাওয়ার পর থেকে তারা ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে। এতে দেশ দুইটির মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায়। আর সৌদিতে তেল শোধনাগারে হামলার পর এই অবস্থার আরও অবনতি হয়।

 

এ সম্পর্কিত আরও খবর