আসামের নাগরিক তালিকা থেকে বাদ সাবেক সেনা কর্মকর্তাও

ভারত, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 17:15:53

অবৈধ অভিবাসী হওয়ার অভিযোগে কয়েক মাস আগে আটক হওয়া ভারতের একজন অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তাকে শনিবার (৩১ আগস্ট) সকালে প্রকাশিত জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। তবে তালিকায় নাম না দেখে অবাক হননি বলে জানিয়েছেন তিনি।

আরো পড়ুন: আসামে বাদ পড়াদের বিষয়ে সজাগ থাকতে হবে

ভারতের নিউজ এজেন্সিকে মোহাম্মদ সানাউল্লাহ নামে সাবেক এ সামরিক কর্মকর্তা জানিয়েছেন, ‘আমি আশা করি নাই যে আমার নামটি এই তালিকায় থাকবে। কারণ, আমার মামলাটি এখনো উচ্চ আদালতে বিচারাধীন রয়েছে। বিচার বিভাগের প্রতি আমার সম্পূর্ণ বিশ্বাস এবং আমি নিশ্চিত যে আমি ন্যায়বিচার পাব।’

এনআরসি তালিকা থেকে ১৯ লাখেরও বেশি লোককে বাদ দেওয়া হয়েছে এবং সরকারি পদক্ষেপ এড়াতে তাদের এখন নাগরিকত্ব প্রমাণ করতে হবে। প্রায় ৩.১১ কোটি মানুষকে তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

আরও পড়ুন: আসামে রাষ্ট্রহীন ১৯ লাখ বাঙালি

মোহাম্মদ সানাউল্লাহ, যিনি তার সামরিক ক্যারিয়ারে কাশ্মীর ও মণিপুরে সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই করেছিলেন। গত মে মাসে এক বিশেষ ট্রাইব্যুনালের রায়ে তাকে গ্রেফতার করা হয়েছিল। গৌহাটি হাইকোর্ট তাকে জামিনে মুক্তি দেওয়ার আদেশ না দেওয়ায় শেষ পর্যন্ত তাকে ১২ দিনের হাজত খাটতে হয়। তিনি এখনো আদালতে মামলা লড়ছেন। ৩০ বছর ধরে একজন সৈনিক হিসেবে থাকার পর তালিকায় তার নাম দেখে কষ্ট পেয়েছেন।

তিনি বলেন, ‘জাতির সেবা করার পরও আমি এটাই পেয়েছি। তবে আমি বিশ্বাস করি যে আমার মামলাটি সবার সামনে আসবে এবং ন্যায়বিচারের ব্যবস্থা করা হবে।’

আরও পড়ুন: আসামের মত দিল্লিতে এনআরসি প্রকাশের দাবি

এ সম্পর্কিত আরও খবর