জঙ্গি সন্দেহে মালয়েশিয়ায় ১ বাংলাদেশি আটক

, আন্তর্জাতিক

মাজেদুল হক, স্পেশাল করেসপন্ডেন্ট | 2023-08-28 15:15:12

ঢাকা: দেশের বাইরে সুনামের সঙ্গে দুর্নামও কিন্তু কামিয়ে যাচ্ছেন বাংলাদেশিরা। এই ধরনের কিছু সংবাদে সব অর্জন হচ্ছে বিসর্জন। সম্প্রতি মালয়েশিয়ায় জঙ্গিবাদের বিরুদ্ধে চলমান অভিযানে আটক হয়েছেন ৯ জন। এর মধ্যে রয়েছেন একজন বাংলাদেশি। তবে সে দেশের পুলিশ জাতীয়তা প্রকাশ করলেও কারো নাম, পরিচয় বা ছবি প্রকাশ করেনি।

গত ৯ মে মালয়েশিয়ার ১৪তম সাধারন নির্বাচনের দিন একজন গৃহকর্তী একটি ভোটকেন্দ্রে প্রাইভেট কার চালিয়ে হামলার চেষ্টা করেন। ইতিমধ্যে পুলিশ তাকে আটক করেছে এবং শুক্রবার (১ জুন, ২০১৮) তার পরিচয় প্রকাশ করেছেন ইন্সপেক্টর জেনারেল মোহাম্মদ ফুজি হারুন।

এক বিবৃতিতে তিনি বলেন, ৫১ বছর বয়সী ওই বৃদ্ধা নারীকে আটক করেছে পুচংয়ের স্পেশাল ব্রাঞ্চ কাউন্টার টেরোরিজম স্কোয়াড। ওই নারী অমুসলিম ভোটারদের ওপর হামলার পরিকল্পনা করেছিলেন।

তিনি আরো বলেন, সন্দেহ করা হচ্ছে ওই নারীর সঙ্গে জঙ্গি গোষ্ঠীর সম্পৃক্ততা রয়েছে। তিনি গ্যাস সিলিন্ডার বোঝাই গাড়িটি অমুসলিম নাগরিকদের বাড়ি এবং প্রার্থনা স্থানে বিস্ফোরনের পরিকল্পনাও করেছিলেন।

জঙ্গিবাদের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে গত মার্চের ২৭ তারিখ থেকে ৯ মে পর্যন্ত ১৫ জনকে পুলিশ আটক করেছে বলে জানিয়েছেন হারুন। এদের সকলেই ১৭ থেকে ৫১ বছর বয়সী । এদেরকে ধরতে কুয়ালালামপুর, সেলানগর, জোহর, কেলানতান এবং সাবাহতে অভিযান পরিচালনা করে পুলিশ।

আটককৃতদের মধ্যে ৬ জন মালয়েশিয়ান, পারমানেন্ট রেসিডেন্ট পাওয়া ২ জন ফিলিপিনো ছাড়াও আরো ৪ জন ফিলিপিনো নাগরিক রয়েছেন। এছাড়াও নর্থ আফ্রিকার এক দম্পত্তি এবং একজন বাংলাদেশি রয়েছেন।

মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশিরা বলছেন, এই ধরনের ঘটনায় বাংলাদেশিদের সম্পৃক্ততা প্রকাশ হওয়ার ফলে সেখানে অবস্থানরত প্রায় ১৫ লাখ বাংলাদেশিদের ওপর নেতিবাচক প্রভাব পড়ে।

 

এ সম্পর্কিত আরও খবর