কাশ্মীর ইস্যু: লন্ডনে ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 20:09:31

কাশ্মীর ইস্যুতে লন্ডনস্থ ভারতীয় হাই কমিশনের সামনে হাজারো লোক জড়ো হয়ে বিক্ষোভ করেছে। এ সময় বিক্ষোভকারীরা পাকিস্তান ও কাশ্মীরের পতাকা উড়িয়ে কাশ্মীরের প্রতি সমর্থন জানায়।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) স্থানীয় সময় ১টার দিকে শুরুতে শতাধিক মানুষ জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন করেন।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে উল্লেখ বলা হয়েছে, মূলত আর্টিকেল ৩৭০ প্রত্যাহারের মাধ্যমে ভারত অধীনস্থ কাশ্মীরের যে ক্ষমতা খর্ব করা হয়েছে এই কারণেই সাধারণ মানুষ সেখানে বিক্ষোভ করে।

বিক্ষোভকারীরা স্লোগানের মাধ্যমে বলতে থাকেন, ‘কাশ্মীর জ্বলছে, ফ্রি কাশ্মীর, মোদি: চা তৈরি কর, যুদ্ধ নয়’।

এদিকে বৃহস্পতিবার (১৫ আগস্ট) ভারত ও পাকিস্তানকে ভাগকারী সীমানা রেখা লাইন অব কন্ট্রোলের কাশ্মীর অংশে গুলি বিনিময়ে কমপক্ষে তিন পাকিস্তানি ও পাঁচ ভারতীয় সৈনিক নিহত হয়েছে বলে আল-জাজিরার এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এছাড়া কাশ্মীর ইস্যুতে বৈশ্বিক দেশগুলো কেন চুপ রয়েছে এই নিয়ে প্রশ্ন তুলেছে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

উল্লেখ্য, ১৫ আগস্ট ভারতে স্বাধীনতা দিবস। এই দিনটি কাশ্মীরে ও পাকিস্তানে কালো দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে। এরই প্রেক্ষিতে কাশ্মীর ইস্যুতে ভারত বিরোধী বিক্ষোভ করেছে পাকিস্তানের জনগণ।

প্রসঙ্গত, সোমবার (৫ আগস্ট) কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপ করার ঘোষণা দেয় ভারত সরকার। ফলে নতুন করে কাশ্মীরের ইতিহাস রচনা করে মোদি সরকার।

রাজ্যসভায় ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিরোধীদের তুমুল বাধা ও বাগ-বিতণ্ডার মধ্যে এ ঘোষণা দেন। পরেরদিন সংসদে প্রস্তাবটি পাস হয়। এই দুই ধারা বাতিলের মাধ্যমে কাশ্মীরকে ভেঙে দুই টুকরো করা হয়। এই ঘোষণার ফলে কাশ্মীর থেকে আলাদা করে দেওয়া হয় লাদাখকে। বর্তমানে জম্মু ও লাদাখ দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল।

ভারতের এই সিদ্ধান্তের ঘোর বিরোধিতা করে পাকিস্তান সরকার। এই নিয়ে আন্তর্জাতিক মহলেও বেশ আলোচনা হচ্ছে। এছাড়া এই বিষয়ে মিত্র দেশগুলোর সঙ্গে যোগাযোগ করে সমাধানের পথ খুঁজছে পাকিস্তান। ইতোমধ্যেই মালয়েশিয়া, তুরস্ক ও সৌদি সরকার প্রধানের সঙ্গে এই বিষয়ে কথা বলেছেন ইমরান খান।

আরও পড়ুন: কাশ্মীরেও কি গণহত্যা দেখতে চায় বিশ্ব? প্রশ্ন ইমরান খানের

আরও পড়ুন: কাশ্মীর ইস্যু: ভারতীয় সিনেমা নিষিদ্ধ করল পাকিস্তান

আরও পড়ুন: সীমান্তে গুলি: ৩ পাকিস্তানি, ৫ ভারতীয় সৈনিক নিহত

এ সম্পর্কিত আরও খবর