আইএসের পরবর্তী লক্ষ্য ভারত-শ্রীলঙ্কা, গোয়েন্দাদের সতর্কবার্তা

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 00:41:04

জঙ্গি সংগঠন আইএস (ইসলামিক স্টেট) তাদের পরবর্তী লক্ষ্যবস্তু হিসেবে ভারত ও শ্রীলঙ্কা ঠিক করেছে বলে সতর্কতাবার্তা পাঠিয়েছে ভারতীয় গোয়েন্দা কর্মকর্তারা। সিরিয়া ও ইরাকে দীর্ঘদিনের সক্রিয়তার পর সম্প্রতি ভারত মহাসাগরের দিকে নজর দিয়েছে সন্ত্রাসী এই জঙ্গি সংগঠনটি।

বৃহস্পতিবার (২০ জুন) ভারতীয় টেলিভিশন এনডিটিভি জানায়, রাষ্ট্রীয় তথ্য সরবরাহকারী কর্মকর্তারা কেরালার পুলিশকে ইতোমধ্য তিনটি সতর্কতা বার্তা পাঠিয়েছে।

ভারতীয় গোয়েন্দা কর্মকর্তারা জানান, ভারতের কোচিতে প্রধান একটি শপিংমলকে তাদের লক্ষ্যবস্তুতে পরিণত করেছে আইএস। এছাড়া কেরালা, তামিল নাড়ু, অন্ধ প্রদেশ ও কাশ্মীরকে খুব সহজেই লক্ষ্যবস্তু বানাতে পারে আইএস।

সাধারণত আইএস মেসেঞ্জারের মাধ্যমে বার্তা আদান প্রদান করলেও এখন নিজেদের মধ্যে নিরাপত্তা নিশ্চিত করতে সিগন্যাল, সাইলেন্ট টেক্সট, চ্যাটসিকিউরের মতো অ্যাপসগুলো ব্যবহার করছে।

গোয়েন্দা কর্মকর্তারা আরও জানান, গত এক বছরে কেরালাতে কমপক্ষে ১০০ জন আইএস জঙ্গি গোষ্ঠীতে যোগদান করেছে বলে ধারণা করা হচ্ছে। রাজ্যের দক্ষিণাঞ্চলে নজরদারি বড়ানো হয়েছে।

গত ২১ এপ্রিল শ্রীলঙ্কায় আইএসের বিস্ফোরণে ২৫০ জনেরও বেশি লোক নিহত হওয়ার ঘটনা ঘটে। এই ঘটনায় ৩০ জনেরও বেশি ব্যক্তির সম্পৃক্ততা পাওয়া যায়।

এদিকে, মে মাস থেকে কেরালা উপকূলে আইএসের প্রবেশ রোধে বাড়তি সতর্কতা জারি করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর