গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে রাশিয়া-চীনের ভেটো

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-22 20:47:17

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের কাছে থাকা জিম্মিদের মুক্তির সঙ্গে সংশ্লিষ্ট যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে একটি খসড়া প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পেশ করেছে ওয়াশিংটন। রাশিয়া ও চীন যুক্তরাষ্ট্রের করা এই খসড়া প্রস্তাবে ভেটো দিয়ে তাৎক্ষণিক এ যুদ্ধবিরতিকে আটকে দিয়েছে।

শুক্রবার (২২ মার্চ) বৃটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এই প্রথমবার মার্কিন যুক্তরাষ্ট্র এই অঞ্চলে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বানকে সমর্থন করেছে। এর আগে গাজায় যুদ্ধবিরতির প্রচেষ্টাকে বারবার রুদ্ধ করেছে যুক্তরাষ্ট্র।

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ১১টি দেশ পক্ষে ভোট দেয়। স্থায়ী সদস্য রাশিয়া ও চীন এবং রোটেটিং সদস্য আলজেরিয়া এতে বিরোধিতা করে। ভোট দেওয়া থেকে বিরত থাকে গায়ানা।

নিরাপত্তা পরিষদের নীতি অনুযায়ী, একজন স্থায়ী সদস্য ভেটো দিলেই প্রস্তাব বাতিল হয়ে যায়। এ ক্ষেত্রে চীন ও রাশিয়ার ভেটো দেওয়ার কারণে যুক্তরাষ্ট্রের খসড়া এ প্রস্তাব বাতিল হয়ে যায়।

ভেটো দেওয়ার পর এ নিয়ে কথা বলেছেন জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার দূত ভাসিলি নেবাঞ্জা। তিনি বলেছেন, এই প্রস্তাব হলো যুক্তরাষ্ট্রের একটি ভণ্ডামি। যেখানে গাজায় প্রথমদিকে ইসরায়েলকে থামাতে যুক্তরাষ্ট্র কিছু করেনি। সেখানে তারা এমন সময় যুদ্ধবিরতির কথা বলছে যখন “গাজা কার্যত পৃথিবী থেকে নিশ্চিহ্ন হয়ে গেছে। আমরা আমরা এখানে একটি পুরোনো ভণ্ডামির প্রদর্শনী দেখেছি।”

উল্লেখ্য, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী গাজাকে শাসন ও সুরক্ষিত করার যুদ্ধোত্তর পরিকল্পনা নিয়ে আলোচনা করতে মধ্যপ্রাচ্যে রয়েছেন। এসময় ইসরায়েলের সামরিক অভিযানের সমালোচনা করে এন্টনি ব্লিঙ্কেন।

এ সম্পর্কিত আরও খবর