জ্বালানি বহনকারী ট্যাঙ্কারে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলা

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-03-16 19:06:18

ইয়েমেনের বন্দর শহর হোদেইদাহ উপকূল অতিক্রমকালে শুক্রবার (১৫ মার্চ) হামলার শিকার হয়েছে মার্শাল দ্বীপের পতাকাবাহী তরল পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) বহনকারী একটি ট্যাঙ্কার।

রয়টার্স জানিয়েছে, ওই হামলার পরে দুই দফা বিস্ফোরণের খবর জানিয়েছে ব্রিটিশ নৌবাহিনীর সমুদ্র নিরাপত্তা সংস্থা-অ্যামব্রে।

সংস্থাটি গত ৪৮ ঘন্টার মধ্যে এটি নিয়ে মোট তিনটি বাণিজ্যিক জাহাজে হামলার খবর জানালো।

অ্যামব্রে জানিয়েছে, লোহিত সাগরে এর আগে সর্বশেষ বাণিজ্যিক জাহাজে হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রের মালিকানাধীন একটি জাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছিল।

এদিকে লোহিত সাগরে একটি বাণিজ্যিক জাহাজের স্টারবোর্ড বিম থেকে একটি বিস্ফোরণের খবর জানিয়েছে ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেটিএমও)।

তবে, এই জাহাজটি মার্শাল দ্বীপের পতাকাবাহী সেই জাহাজ কি না, তা নিশ্চিত করতে পারেনি রয়টার্স।

অন্যদিকে বৃহস্পতিবার মার্কিন সামরিক বাহিনী বলেছে, হুতিরা ইয়েমেন থেকে এডেন উপসাগরের দিকে দুটি জাহাজ বিধ্বংসী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে এবং লোহিত সাগরের দিকে দুটি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে।

তবে, এতে মার্কিন বা জোটের জাহাজগুলোতে কোনও আঘাত বা ক্ষতির খবর পাওয়া যায়নি।

মার্কিন সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ড শুক্রবার ভোরে জানিয়েছে, তারা ইয়েমেনের হুতি নিয়ন্ত্রিত এলাকায় ৯টি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এবং দুটি ড্রোন ধ্বংস করেছে।

উল্লেখ্য, হুতিরা গত বছরের নভেম্বর থেকে লোহিত সাগর এবং এডেন উপসাগরে জাহাজে হামলা চালিয়ে আসছে। তাদের দাবি, তারা ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশ করে ইসরায়েলের সঙ্গে যুক্ত বাণিজ্যিক জাহাজগুলোতে হামলা অব্যাহত রাখবে ।

এদিকে আল-হুতি বলেছেন, যুক্তরাষ্ট্রের হামলা শুরুর পর থেকে ইয়েমেনে প্রায় ৩৪ হুতি সদস্য নিহত হয়েছে।

অন্যদিকে, লোহিত সাগরে হুতির হামলা গত কয়েক মাস বৈশ্বিক বাণিজ্য ব্যাহত করে শিপিং লাইনগুলোকে দক্ষিণ আফ্রিকার আশেপাশে দীর্ঘ এবং আরও ব্যয়বহুল রুটে পুনরায় চলাচল করতে বাধ্য করেছে।

এ সম্পর্কিত আরও খবর