প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন শেহবাজ শরিফ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-04 19:07:15

পাকিস্তানের ২৪তম এবং টানা দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মুসলিম লিগ-নওয়াজের (পিএমএলএন) প্রেসিডেন্ট শেহবাজ শরিফ।

সোমবার (৪ মার্চ) পাকিস্তানের প্রাদেশিক রাজধানীতে রাষ্ট্রপতি ভবনে শপথ নেন তিনি।

পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট আরিফ আলভি শেহবাজ শরিফকে প্রধানমন্ত্রীর শপথ পড়িয়েছেন।

শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি, পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান ও জোটসঙ্গী বিলাওয়াল ভুট্টো-জারদারি এবং বিভিন্ন প্রদেশের মুখ্যমন্ত্রীরা।

এর আগে রোববার (৩ মার্চ) জাতীয় পরিষদে প্রধানমন্ত্রী নির্বাচনে ভোটাভুটিতে শেহবাজ শরীফ ২০১ ভোট পেয়ে পাকিস্তানের ২৪তম প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী পিটিআইয়ের ওমর আইয়ুব খান পেয়েছেন ৯২ ভোট।

উল্লেখ্য, ২০২২ সালের এপ্রিলে পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে বিরোধীদের আনা অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত হয় ইমরান খানের দল পিটিআইয়ের নেতৃত্বাধীন জোট সরকার। পদত্যাগ করেন প্রধানমন্ত্রী ইমরান। এরপর শেহবাজ শরীফের নেতৃত্বে দেশটিতে বিরোধীরা জোট সরকার গঠন করে।

চলতি বছরের ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে জাতীয় পরিষদ নির্বাচন হয়। এবারের নির্বাচনে কোনো দল সরকার গঠন করার মতো সংখ্যাগরিষ্ঠতা পায়নি। সবচেয়ে বেশি আসন পান পিটিআই-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। দ্বিতীয় সর্বোচ্চ আসন পায় পিএমএল-এন। তৃতীয় স্থান পায় পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। এমএল-এন ও পিপিপি জোটবদ্ধভাবে সরকার গঠনের সিদ্ধান্ত নেয়।

পিপিপি ছাড়াও প্রধানমন্ত্রী পদে শেহবাজ শরীফকে সমর্থন দিয়েছে মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তান (এমকিউএম-পি) ও ইস্তেকাম-ই-পাকিস্তান পার্টি। আর পিটিআই নেতা ওমর আইয়ুবকে সমর্থন করছে সুন্নি ইত্তেহাদ কাউন্সিল।

এ সম্পর্কিত আরও খবর