সেনাবাহিনীকে অসম্মান করলে সম্পদ বাজেয়াপ্ত করার আইন রাশিয়ায়

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-02-14 20:54:48

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটি আইনে স্বাক্ষর করেছেন, যে আইন দেশটির কর্তৃপক্ষকে সামরিক বাহিনী সম্পর্কে ইচ্ছাকৃতভাবে মিথ্যা তথ্য ছড়ানোর জন্য দোষী সাব্যস্ত ব্যক্তিদের সম্পদ বাজেয়াপ্ত করার অনুমতি দিয়েছে।

আল জাজিরা জানিয়েছে, বুধবার (১৪ ফেব্রুয়ারি) স্বাক্ষরিত এই আইনটি বিভিন্ন অপরাধের জন্য, যার মধ্যে রয়েছে সরকারের বদনাম করা এবং সেনাবাহিনীকে অসম্মান করা বা এর সম্পর্কে সম্পর্কে ইচ্ছাকৃতভাবে মিথ্যা তথ্য ছড়ানো। এই অপরাধে অভিযুক্তদের অর্থ, সম্পত্তি, সম্পদ এবং মূল্যবান জিনিসপত্র বাজেয়াপ্ত করার বিধান রাখা হয়েছে।

আইনটি প্রকাশ্যে চরমপন্থী কার্যকলাপ এবং রাষ্ট্রীয় নিরাপত্তার জন্য ক্ষতিকারক পদক্ষেপের আহ্বান জানানোর জন্য দোষী সাব্যস্ত ব্যক্তিদের ক্ষেত্রেও প্রযোজ্য।

আইনটি এর আগে সংসদের নিম্ন এবং উচ্চ কক্ষ দ্বারা দ্রুত অনুমোদিত হয়।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ‘আইনটির অপব্যবহার হতে পারে এমন আশঙ্কা ভিত্তিহীন।’

এর আগে ডুমার স্পিকার ভ্যাচেস্লাভ ভোলোডিন বলেছিলেন যে এটি "বদমাশ এবং বিশ্বাসঘাতকদের লক্ষ্য করে, যারা আজ আমাদের সৈন্যদের পিঠে থুথু দেয়, যারা তাদের স্বদেশের সাথে বিশ্বাসঘাতকতা করেছে"।

2022 সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পরে ভিন্নমতের বিরুদ্ধে ব্যাপক সরকারী ক্র্যাকডাউনের অংশ হিসাবে সেনাবাহিনীকে "অসম্মান" করার বিরুদ্ধে একটি বিদ্যমান আইন গৃহীত হয়েছিল।

এটি "সন্ত্রাসবাদের ন্যায্যতা" এবং সেনাবাহিনী সম্পর্কে "ভুয়া খবর" ছড়িয়ে দেওয়ার মতো অপরাধগুলি কভার করে এবং পুতিনের সমালোচকদের নীরব করার জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে।

হাজার হাজার অ্যাক্টিভিস্ট, ব্লগার এবং অন্যান্য রাশিয়ানদের দীর্ঘ কারাদণ্ড দেওয়া হয়েছে, বা যুদ্ধের বিরুদ্ধে কথা বলার জন্য আটক বা জরিমানা করা হয়েছে বাকস্বাধীনতা এবং পুতিনের বিরোধিতার বিরুদ্ধে ক্রমবর্ধমান ক্র্যাকডাউনের মধ্যে।

ইউক্রেনের আক্রমণাত্মক দ্বিতীয় বার্ষিকী এবং মার্চে রাষ্ট্রপতি নির্বাচনের ঠিক আগে নতুন আইন কার্যকর হয় যাতে পুতিনের জয় প্রায় নিশ্চিত।

ইউক্রেনের যুদ্ধের একজন বিশিষ্ট সমালোচক বরিস নাদেজদিনের প্রেসিডেন্ট প্রার্থী বরিস নাদেজদিন তার দৌড়ে বাধা দেওয়া দেখেছেন। নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করার ঘোষণা দিয়েছেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর