জাপানে ভূমিকম্পে মৃতের সংখ্যা ২০০ ছাড়ালো

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-09 16:55:40

জাপানে নববর্ষের দিন আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে মঙ্গলবার (৯ জানুয়ারি) মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে ২০২ জনে দাঁড়িয়েছে। ওই ভূমিকম্পে ৫৬৫ জন আহত হওয়ার খবর নিশ্চিত করেছে দেশটির সরকার।

জাপানের সরকারি পরিসংখ্যান থেকে হতাহতের ওই তথ্য নিশ্চিত করেছে রয়টার্স।

ইশিকাওয়া আঞ্চলিক সরকারের প্রকাশ করা উপাত্ত থেকে জানা যায়, আগের দিনের ১২০ জন থেকে নিখোঁজ লোকের সংখ্যা ১০২ জনে নেমে এসেছে।

উল্লেখ্য জাপানে নববর্ষের দিন প্রায় আট বছরের মধ্যে দেশটির সবচেয়ে মারাত্মক ভূমিকম্প আঘাত হানে।

ভূমিকম্পের এক সপ্তাহ পরও নিখোঁজদের উদ্ধারে প্রচেষ্টা অব্যাহত রয়েছে। জাপানের পশ্চিম উপকূলের নোটো উপদ্বীপে আঘাত হানা ৭.৬ মাত্রার ভূমিকম্প অনেক বাড়িঘড় ধ্বংস হয়। এতে ভবন ধসের পাশাপাশি বড় ধরনের আগুনের ঘটনাও ঘটে।

নিহতের বেশিরভাগ ঘটনা ঘটেছে ওয়াজিমা ও সুজুতে। শহর দুটি ভূমিকম্পে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় দুই হাজারের বেশি লোক বিচ্ছিন্ন রয়েছে বলে জানা গেছে। অনেকে জরুরি আশ্রয়কেন্দ্রে থাকছেন। ঘরছাড়া মানুষদের জাপানি সামরিক বাহিনী তাদের খাবার, পানি ও কম্বল সরবরাহ করছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় গত রবিবার (৭ জানুয়ারি) এক বিবৃতিতে বলছে, তারা ত্রাণ ও উদ্ধারকার্য চালাতে প্রায় ৬ হাজার সেনা পাঠিয়েছে।

নতুন বছরের প্রথম দিন থেকে সোমবার (৮ জানুয়ারি) ভোর পর্যন্ত এক হাজার ২০০-এর বেশি ঝাঁকুনি রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে বিশ্বের অন্যতম ভূমিকম্প প্রবণ দেশ জাপানের সরকারি সম্প্রচারমাধ্যম এনএইচকে।

এ সম্পর্কিত আরও খবর