ইসরায়েলের পাশে থাকতে মার্কিন সিনেটে প্রস্তাব পাস

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-10-20 04:02:15

গাজা শাসনকারী ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে চলমান যুদ্ধে ইসরায়েলের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে সর্বসম্মতিক্রমে একটি প্রস্তাব পাস হয়েছে। একই সঙ্গে ইসরায়েলে বেসামরিক নাগরিকদের ওপর হামাসের হামলার নিন্দা জানিয়েছে সিনেট।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৯ অক্টোবর) ১০০ সদস্যের উচ্চকক্ষ সিনেটে উপস্থিত ৯৭ জন সিনেটর প্রস্তাবের পক্ষে ভোট দেন। প্রস্তাবে সাক্ষর করেন ৯৯ সিনেটর। তবে কেনটাকি থেকে নির্বাচিত রিপাবলিকানদলীয় সিনেটর র‌্যান্ড পল স্বাক্ষর করেননি।

এসময় রিপাবলিকান সিনেটর টিম স্কট এবং ডেমোক্র্যাট ডিক ডারবিন এবং ল্যাফোনজা বাটলার উপস্থিত ছিলেন না।

পাস হওয়া প্রস্তাবে বলা হয়েছে, জরুরি পরিস্থিতিতে ইসরায়েলকে নিরাপত্তা, আরও অস্ত্র সরবরাহ এবং কূটনৈতিক ও গোয়েন্দা সহযোগিতা দেওয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্র সর্বদা প্রস্তুত রয়েছে।

এছাড়াও ফিলিস্তিনের গাজা হামাস ও ইসলামিক জিহাদসহ বিভিন্ন গোষ্ঠীকে ইরান যেভাবে সাহায্য ও সহযোগিতা করে আসছে এ ব্যপারে নিন্দা জানানো হয়েছে সিনেটে পাস হওয়া প্রস্তাবে।

মার্কিন সিনেটে বর্তমানে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান পার্টি। সিনেটে দলটির নেতা চাক শুমার। এই প্রস্তাব নিয়ে ভোটাভুটি হওয়ার আগে তিনি বলেন, উপস্থাপন হওয়ার পরপরই এটি দ্রুত পাস হবে।

এ সম্পর্কিত আরও খবর