ইসরায়েল-হামাস যুদ্ধ : নিরাপত্তা পরিষদের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-18 22:49:25

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি রেজুলেশনে বুধবার (১৮ অক্টোবর) ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। ওই প্রস্তাবে ইসরায়েল-হামাস সংঘর্ষে মানবিক বিরতি দেওয়ার আহ্বান জানানো হয়েছিল বলে জানিয়েছে এনডিটিভি।

খবরটি নিশ্চিত করেছে জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের দূত। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের ভেটো দেওয়ার কারণ ওই প্রস্তাবটি ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে সম্মান করে না।

বুধবার নিরাপত্তা পরিষদের ১৫ জনের মধ্যে ১২ জন সদস্য ব্রাজিলের প্রস্তাবের পক্ষে ভোট দিলেও রাশিয়া এবং যুক্তরাজ্য ভোটদানে বিরত ছিল।

জাতিসংঘের ওই ভোটের বিপক্ষে ছিল একমাত্র যুক্তরাষ্ট্র। তাই সংস্থাটির পাঁচটি স্থায়ী সদস্যের একটি হিসাবে দেশটির বিরুদ্ধাচারণ ভেটো হিসাবে গণনা করা হয়।

ভোটের পর জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেন, ‘যুক্তরাষ্ট্র হতাশ, কারণ ওই প্রস্তাবে ইসরায়েলের আত্মরক্ষার অধিকারের কথা উল্লেখ করা হয়নি।’

প্রস্তাবে বলা হয়েছে, নিরাপত্তা পরিষদ বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সমস্ত সহিংসতা এবং শত্রুতা এবং সমস্ত সন্ত্রাসবাদের দৃঢ়ভাবে নিন্দা করে।

এতে আরও বলা হয়েছে, সংস্থাটি হামাসের জঘন্য সন্ত্রাসী হামলা এবং জিম্মি করাকে দ্ব্যর্থহীনভাবে প্রত্যাখ্যান ও নিন্দা করে।

প্রস্তাবটিতে উভয় পক্ষকে আন্তর্জাতিক আইনের অধীনে তাদের বাধ্যবাধকতাগুলো সম্পূর্ণরূপে মেনে চলার আহ্বান জানানো হয়েছিল।

নিরাপত্তা পরিষদ গত সোমবার মধ্যপ্রাচ্যে সহিংসতার নিন্দা জানিয়ে রাশিয়ার একটি প্রস্তাব প্রত্যাখ্যান করার পর ভোটটি আসলো।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, গাজার হাসপাতালে মারাত্মক বিস্ফোরণটি ফিলিস্তিনি জঙ্গিদের দ্বারা সৃষ্ট বলে মনে হচ্ছে।

বিবিসি জানিয়েছে, বুধবার (১৮ অক্টোবর) তেল-আবিবে পা রাখার পর বাইডেন বলেছেন, তিনি ওই বিস্ফোরণের ঘটনায় গভীরভাবে মর্মাহত এবং ক্ষুব্ধ।

এদিকে গাজার স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, ওই বিস্ফোরণে প্রায় ৫০০ জন নিহত হয়েছে।

গতকাল মঙ্গলবার সন্ধ্যায় আল-আহলি আরব হাসপাতালে বিস্ফোরণ বাইডেনের সফরের খবরকে ছাপিয়ে গেছে। ওই বিস্ফোরণ উত্তেজনাকে আরও বাড়িয়ে দিয়েছে এবং অঞ্চলজুড়ে বিক্ষোভের জন্ম দিয়েছে।

বুধবার তেল-আবিবে দুই নেতার যৌথ সংবাদ সম্মেলনের আগে জো বাইডেনকে উষ্ণ অভ্যর্থনা জানান ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, ‘গতকাল গাজার হাসপাতালে বিস্ফোরণে আমি গভীরভাবে শোকাহত এবং ক্ষুব্ধ হয়েছি।’

তিরি আরও বলেন, ‘আমি যা দেখেছি তার উপর ভিত্তি করে মনে হচ্ছে বিস্ফোরণটি অন্য কোনও দল ঘটিয়েছে।’

তেল-আবিব সফররত মার্কিন প্রেসিডেন্ট ইসরায়েলের প্রতি তার সমর্থন পুনর্ব্যক্ত করেছেন এবং ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠী হামাসের নিন্দা করেছেন।

ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তাদের মতে, গাজায় প্রতিশোধমূলক ইসরায়েলি হামলায় এ পর্যন্ত অন্তত ৩,০০০ মানুষ নিহত হয়েছে।

বাইডেন বাদশাহ আবদুল্লাহ, ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এবং মিশরীয় প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল-সিসির সঙ্গে দেখা করার জন্য ইসরায়েল থেকে জর্ডানে যাওয়ার পরিকল্পনা করেছিলেন। কিন্তু, মঙ্গলবার হাসপাতালের বিস্ফোরণের পর সেই সফর বাতিল করা হয়েছে।

বৈঠক বাতিল করে গাজার হাসপাতালে বিস্ফোরণের ঘটনাকে একটি মহা বিপর্যয় এবং একটি জঘন্য যুদ্ধাপরাধ বলে নিন্দা জানিয়েছে জর্ডান।

মার্কিন প্রেসিডেন্ট বুধবার পরে ইসরায়েলি যুদ্ধ মন্ত্রিসভার সঙ্গে বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।

অন্যদিকে, মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন, গাজায় ইসরায়েলের যুদ্ধের লক্ষ্য ও উদ্দেশ্য ভালোভাবে বোঝার জন্য তিনি কঠিন প্রশ্ন করবেন।

তিনি বলেন, তিনি তাদের বন্ধু হিসাবে ইসরায়েলকে কিছু কঠিন প্রশ্ন জিজ্ঞাসা করবেন।

কিরবি সাংবাদিকদের বলেন, গাজায় প্রবেশের জন্য মানবিক সহায়তার প্রয়োজনীয়তা এবং বেসামরিক হতাহতের ঘটনা এড়াতে বাধ্যবাধকতার উপর জোর দেবে যুক্তরাষ্ট্র।

হামাস ইসরায়েলকে দোষারোপ করে এটিকে যুদ্ধাপরাধ বলে অভিহিত করেছে। অধিকৃত পশ্চিমতীরে অবস্থানরত ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের একজন মুখপাত্র ইসরায়েলকে জঘন্য অপরাধের দায়ে অভিযুক্ত করেছেন।

তবে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তাদের কাছে প্রমাণ রয়েছে যে, তাদের বাহিনী ওই বিস্ফোরণের পেছনে ছিল না।

এ সম্পর্কিত আরও খবর