১০ হামাস যোদ্ধা ও আর্থিক সহায়তাকারীর ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-18 21:49:17

মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট বুধবার (১৮ অক্টোবর) ১০ জন হামাস সদস্য এবং আর্থিক সহায়তাকারীর উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে, যার মধ্যে একজন প্রধান কমান্ডারও রয়েছে।

ট্রেজারি ডিপার্টমেন্টের এক বিবৃতি অনুসারে এনডিটিভি জানিয়েছে, নতুন নিষেধাজ্ঞাগুলো সুদান, তুরস্ক, আলজেরিয়া এবং কাতারসহ গাজা এবং অন্যত্র অবস্থানরত হামাস যোদ্ধাদের লক্ষ্য করে আরোপ করা হয়েছে।

মার্কিন ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন এক বিবৃতিতে বলেছেন, ‘শিশুসহ ইসরায়েলি বেসামরিক নাগরিকদের নৃশংস ও অকল্পনীয় গণহত্যার পর হামাসের অর্থদাতা এবং সহায়তাকারীদের লক্ষ্য করার জন্য যুক্তরাষ্ট্র দ্রুত এবং সিদ্ধান্তমূলক পদক্ষেপ নিচ্ছে।’

গত ৭ অক্টোবর হামাস ইসরায়েলের অভ্যন্তরে একটি আশ্চর্যজনক হামলা চালায়, যে হামলায় ১,৪০০ জন নিহত হয়, যাদের বেশিরভাগই বেসামরিক ছিল।

এদিকে, হামাসের স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, ইসরায়েল যুদ্ধ ঘোষণা করার পর এবং প্রতিশোধমূলক হামলা শুরু করার পর, গাজা উপত্যকায় প্রায় ৩,৫০০ মানুষ নিহত হয়েছে। এদেরও বেশিরভাগই বেসামরিক নাগরিক।

ইসরায়েলের হামলায় আরও ১২,০০০ বেসামরিক আহত হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার (১৮ অক্টোবর) ইসরায়েলের প্রতি সমর্থন জানাতে তেল-আবিব সফরকালে নিষেধাজ্ঞাগুলো আসলো।

জ্যানেট ইয়েলেন আরও বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের ট্রেজারির কার্যকরভাবে সন্ত্রাসী অর্থায়ন ব্যাহত করার দীর্ঘ ইতিহাস রয়েছে এবং আমরা হামাসের বিরুদ্ধে আমাদের হাতিয়ার ব্যবহার করতে দ্বিধা করবো না।’

তিনি বলেন, নৃশংসতা চালানোর জন্য হামাসকে তহবিল সংগ্রহের ক্ষমতা শেষ করার জন্য প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ নেওয়া অব্যাহত রাখবে ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্র এর আগে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছিল।

ট্রেজারি ডিপর্টিমেন্ট বলেছে, এটি ইরানের শাসন, হামাস এবং হিজবুল্লাহসহ সন্ত্রাসবাদ এবং সন্ত্রাসবাদে অর্থায়নের সঙ্গে যুক্ত প্রায় ১,০০০ ব্যক্তি ও সংস্থাকে টার্গেট করেছে।

এ সম্পর্কিত আরও খবর