অত্যাধুনিক সারমাট ক্ষেপণাস্ত্র মোতায়েন এ বছরের শেষে: পুতিন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 06:19:48

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মস্কো তার সশস্ত্র বাহিনীকে আরও শক্তিশালী ও আধুনিক করবে। সেইসঙ্গে ২০২২ সালের শেষ নাগাদ নতুন পরীক্ষিত সারমাট ইন্টারকন্টিনেন্টাল ব্যালেস্টিক মিসাইল (আইসিবিএম) বা আন্তঃমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হবে।

ইউক্রেনে রাশিয়ার চলমান আগ্রাসনের মধ্যে মঙ্গলবার (২১ জুন) সামরিক একাডেমির গ্র্যাজুয়েটদের সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে পুতিন একথা বলেন।

পুতিন স্নাতকদের উদ্দেশে বলেন, ১০ বা তার বেশি পারমাণবিক ওয়ারহেড বহনে সক্ষম ‘সারমাট’ বছরের শেষ নাগাদ যুদ্ধের জন্যে প্রস্তুত থাকবে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এতোটাই শক্তিশালী যে বিশ্বের সবচেয়ে উন্নত ব্যবস্থাও এই ক্ষেপণাস্ত্রকে বাধা দিতে পারবে না। আরএস-২৮ সারমাট ক্ষেপণাস্ত্রের ওজন হচ্ছে ২০৮ টন এবং এর পাল্লা ছয় হাজার ২০০ মাইল। এটি ১৬টি ওয়ারহেড বহন করতে পারে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সারমাট রাশিয়া থেকে উড়ে গিয়ে কয়েক মিনিটের মধ্যে ধ্বংস করতে পারে ওয়াশিংটন বা বিশ্বের যেকোনও শহর।

‘শয়তানে’রই অপর এক রূপ ভ্লাদিমির পুতিনের এই মিসাইল। ইউক্রেন যুদ্ধের মাঝেই গত এপ্রিলে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক এই ক্ষেপণাস্ত্রটির সফল পরীক্ষণ করেছে রাশিয়া। তারপরই পুতিন পশ্চিমা দেশগুলিকে হুঁশিয়ার করে দিয়েছেন। বলা হয় সারমাট হল বিশ্বের সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র। এই মিসাইলটি যেকোনও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে ভেদ করতে সক্ষম বলে মনে করা হয়। এই কারণেই এই মিসাইলটি শয়তান নামে পরিচিত।

পুতিন বলেছেন, সেনারা ইতিমধ্যে এস-৫০০ বিমান প্রতিরক্ষা এবং ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পেতে শুরু করেছে রুশ সেনা বাহিনী। যার সঙ্গে বিশ্বের কোনও দেশের অস্ত্রের মিল নেই।

রাশিয়া এস-৫০০ দিয়ে তার বিমান প্রতিরক্ষা ব্যবস্থার পুনর্গঠন করছে, যা দ্রুত মোতায়েন করা যায় এবং দূরপাল্লার বিমান, হাইপারসনিক মিসাইলকে বাধা দিতে পারে।

সারমাট মিসাইল সর্বোচ্চ ১৮ হাজার কিমি দূরের লক্ষ্যবস্তুতে আঘান হানতে সক্ষম বলে দাবি করেছে রুশ সংবাদমাধ্যম। মিসাইলটি দুশো কেজি ওজনের এবং একবারে এটিতে দশটি বড় ওয়ারহেড এবং ১৬টি ছোট ওয়ারহেড ভরে লঞ্চ করা যায়।

এ সম্পর্কিত আরও খবর