মালয়েশিয়ায় ১০ মাসে ৮৭৪৮ বাংলাদেশি আটক

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-06-18 04:57:13

মালয়েশিয়ায় চলতি বছরের গত ১০ মাসে প্রায় নয় হাজার বাংলাদেশিকে আটক করেছে সেদেশের আইনশৃঙ্খলা বাহিনী। অবৈধ অভিবাসী ধরতে দেশটিতে ইমিগ্রেশন বিভাগের চলমান অভিযানে এ বিপুল সংখ্যক বাংলাদেশি আটক হয়েছেন।

মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ জানিয়েছে, ২০১৮ সালের জানুয়ারির প্রথম দিন থেকে নভেম্বর মাসের ৭ তারিখ পর্যন্ত মোট ৪১ হাজার ১৮ জন অবৈধ অভিবাসী আটক হয়েছেন। 

ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি মুসতাফার আলী জানিয়েছেন, এ সময়ে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে দেশের এক লাখ ৬৫ হাজার ৪৯০টি স্থানে ১২ হাজার ৬৫৯টি অভিযান পরিচালিত হয়েছে।

মুসতাফার আলী জানান, গেলো ১০ মাস সাত দিনে সবচেয়ে বেশি আটক হয়েছে ইন্দোনেশিয়ান অভিবাসী। যার সংখ্যা ১৩ হাজার ৬১৪ জন। এরপরই রয়েছেন বাংলাদেশিরা। মোট আট হাজার ৭৪৮ জন বাংলাদেশি নাগরিক অবৈধ অভিবাসী হিসেবে মালয়েশিয়ায় আটক হয়েছেন।

এরপর মিয়ানমারের চার হাজার ৬৮ জন, ফিলিপাইনের তিন হাজার ৫৪৯ জন, থাইল্যান্ডের দুই হাজার ৭৯১ জন ও অন্যান্য দেশের আট হাজার ২৪৮ জন আটক হয়েছেন।

তিনি বলেন, ‘প্রতিদিনই অপারেশন পরিচালনা করেছি। তবে নিয়োগকর্তারাও অবৈধ অভিবাসী শ্রমিক নিয়োগ করে যাচ্ছেন। এখন পর্যন্ত এক হাজার ১৬৬ জন নিয়োগ কর্তাকে আটক করা হয়েছে, যাদের বেশিরভাগের নামেই মামলা করা হয়েছে।’

গত বৃহস্পতিবার (৮ নভেম্বর) ক্যামেরুন হাইল্যান্ডে এক সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান। 

এ সম্পর্কিত আরও খবর