ধূমপান বন্ধ হবে সম্মোহন অ্যাপে

ইউরোপ, আন্তর্জাতিক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 02:46:30

ধূমপানের ক্ষতিকর দিক বিবেচনায় রেখেই পুরো বিশ্বব্যাপী চলছে ধূমপানবিরোধী ক্যাম্পেইন। ধূমপান বন্ধের জন্য প্রতিনিয়ত গবেষণা কার্যক্রম চলমান রেখেছেন গবেষকরা।

সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে যে সম্মোহন শক্তির মাধ্যমে খুব সহজেই ধূমপায়ীদের এই নেশা থেকে দূরে সরিয়ে আনা সম্ভব।

স্ট্যানর্ফোড ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের ডাক্তারদের এক গবেষণায় উঠে এসেছে, ধূমপায়ীদের ধূমপান থেকে দূরে সরিয়ে আনতে ব্যবহারিক অন্যান্য যেকোনো পদ্ধতির থেকে সম্মোহন পদ্ধতি অধিকতর কার্যকর।

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিন এর অধ্যাপক ড. ডেভিড জানান, সম্প্রতি আমরা একটি জরিপ করেছি। এখানে সম্মোহন পদ্ধতি যাদের ওপর প্রয়োগ করা হয়েছিলো তাদের ৫০ শতাংশ সঙ্গে সঙ্গেই ধূমপান করা ছেড়ে দিয়েছেন। বাকি ২৩ শতাংশ যখন থেকে সিগারেট সেবন ত্যাগ করেছেন তারপর থেকে একটি শলাকাও আর স্পর্শ করেননি।

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন এর একটি গবেষক দল ইতোমধ্যেই এই সংক্রান্ত একটি অ্যাপ তৈরি করেছে। অ্যাপটির মাধ্যমে ধূমপায়ীরা নিজেরাই নিজেদের সম্মোহন করতে পারবেন। এর পরীক্ষামূলক প্রয়োগ চলছে। আমরা ফলাফলের জন্য অপেক্ষা করছি। ফলাফল ইতিবাচক হলেই আমরা এই অ্যাপটি জনসাধারণের জন্য উন্মুক্ত করার জন্য কাজ করবো।

ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন এর এক পরিসংখ্যানে দেখা গেছে প্রতি বছর পুরো বিশ্বে ৯ লাখ ৩০ হাজার মানুষের মৃত্যু হয় ধূমপান জনিত রোগের কারণে। অন্যদিকে ভারতে ধুমপায়ী প্রাপ্ত বয়স্ক নারীদের ২০জনের এক জনের মৃত্যু হয় এই সংক্রান্ত রোগে। আর পুরুষদের বেলা এই চিত্র আরো ভয়াবহ। ইন্ডিয়াতে প্রতি ৫ জন ধূমপায়ী পুরুষের পাচ জনেরই মৃত্যু হয় নিকোটিন সংশ্লিষ্ট রোগে।

সংশ্লিষ্টরা বলছে, ধূমপান নিরোধের জন্য স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন সম্মোহন করার যে অ্যাপ তৈরি কার্যক্রম চালাচ্ছে তা সফল হলে তার উপকারিতা পাবে নিম্নমধ্যম আয়ের দেশসমূহ। কারণ থেরাপিস্টের মাধ্যমে ওয়ান-টু-ওয়ান সম্মোহন করা ব্যয় বহুল ও সময় সাপেক্ষ। আর যদি অ্যাপের মাধ্যমে নিজেই নিজেকে সম্মোহন করা যায় তাহলে খরচ কমে আসবে এবং সুফল গ্রহণকারীর সংখ্যাও বাড়বে। এর ফলে ধূমপায়ী মানুষের সংখ্যা কমে আসবে।

 

এ সম্পর্কিত আরও খবর