মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে সলিহ ‘র বিজয়

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 01:32:40

 

উত্তেজনায় ভরপুর মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনকে হারিয়ে নতুন প্রেসিডেন্ট হতে যাচ্ছেন বিরোধী জোটের নেতা ইব্রাহিম মোহাম্মদ সলিহ। নির্বাচনী কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির স্থানীয় গণমাধ্যম ও আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, সবকটি ব্যালট বাক্সের হিসাব অনুযায়ী মোহাম্মদ সলিহ ৫৮ শতাংশ ও আব্দুল্লাহ ইয়ামিন ৪২ শতাংশ ভোট পেয়েছেন। সোমবার সকালে মালদ্বীপের নির্বাচন কমিশন এ ফল প্রকাশ করেন।

চার দলের বিরোধীদলীয় জোটের পক্ষ থেকে প্রেসিডেন্ট প্রার্থী হলেন মোহাম্মদ সলিহ। এই জোটের অধিকাংশ নেতা, হয় নির্বাসনে আছেন না হয় জেলে বন্দি। ৯০ শতাংশ ভোট গণনার পরে রোববার রাতে একটি টেলিভিশনে দেওয়া বক্তব্যে সলিহ নিজের বিজয় দাবি করেছিলেন।

মালদ্বীপের রাজধানী মালেতে সলিহ সাংবাদিকদের বলেন, ‘কাঙ্ক্ষিত সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আমরা নির্বাচনে জয়লাভ করেছি।’

‘এটা এখন আনন্দের মুহূর্ত, আশার মুহূর্ত, একটি ঐতিহাসিক মুহূর্ত। আমরা মালদ্বীপে একটি ন্যায়সঙ্গত ও শান্তিপূর্ণ সমাজ গঠন করব। আমি মালদ্বীপের সকল নাগরিকের প্রেসিডেন্ট হব।’

তিনি আরও বলেন, ‘আমি প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনের দৃষ্টি আকর্ষণ করছি। জনগণের ইচ্ছাকে সম্মান জানাতে অবিলম্বে ক্ষমতা হস্তান্তরের প্রয়োজনীয় কার্যক্রম শুরু করতে আমি তাঁর প্রতি আহ্বান জানাচ্ছি।’

ভোটপ্রাপ্তিতে ৪২ শতাংশ পিছিয়ে থাকা আব্দুল্লাহ ইয়ামিন ফলাফল নিয়ে কোন মন্তব্য করেননি।

ক্ষমতাসীন দলের কর্মকর্তা আহমেদ নিহান এর আগে আল-জাজিরাকে বলেছিলেন যে এখনই নির্বাচনে কাউকে বিজয়ী বলা যাচ্ছে না। কিন্তু জনগণের সিদ্ধান্তকে মেনে নেওয়ার ক্ষমতা মালদ্বীপের প্রগতিশীল দলের (আব্দুল্লাহ ইয়ামিনের দল) আছে, এতে দলটি জিতল না হারল তা কোন বিষয় নয়।

ভোটগ্রহণের আগে বিরোধী দলের কারচুপির অভিযোগ উল্লেখ করে নিহান বলেন, ‘একটি নিয়মমাফিক নির্বাচন অনুষ্ঠিত করে আমরা প্রমাণ করেছি যে আমরা সক্ষম।’

ভারত মহাসাগরীয় এই দ্বীপ রাষ্ট্রটিতে রোববারের নির্বাচনকে দেখা হচ্ছে গণতন্ত্রের জন্য গণভোট হিসেবে। মানবাধিকার হনন ও দুর্নীতির অভিযোগে জর্জরিত পাঁচ বছরের শাসনের পরে মালদ্বীপের অর্থনৈতিক সমৃদ্ধির অঙ্গীকার করে পুন:নির্বাচন দাবি করেছিলেন বর্তমান প্রেসিডেন্ট ইয়ামিন।

রোববারের নির্বাচনে দীপ দেশটির ৩ লক্ষ ৫০ হাজার ভোটারদের মধ্যে ভোট দিয়েছেন ২ লক্ষ ৫০ লক্ষ। মালয়েশিয়ার কুয়ালালামপুর ও শ্রীলংকায়ও এই নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

সলিহ’র বক্তব্যের পর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ও মালের রাস্তায় তাঁর সমর্থকরা আনন্দ উদযাপন করছেন।

ভারী বৃষ্টির মধ্যেও বিরোধী জোটের নির্বাচনী অফিসের সামনে জড়ো হন শত শত কর্মী। এই সময় তারা একে অপরকে অভ্যর্থনা জানাচ্ছিলেন এবং কোলাকুলি করছিলেন।

মালে থেকে আল-জাজিরার প্রতিনিধি জুনায়েদ মোহাম্মদ জানান, সলিহ ও তাঁর দল জোটের কার্যালয়ে অবস্থান করছেন এবং নির্বাচন কমিশনের আনুষ্ঠানিক ফল প্রকাশের পূর্ব পর্যন্ত তারা সেখানে ছিলেন।

 

এ সম্পর্কিত আরও খবর