হাসপাতাল থেকে ক্ষোভ ঝাড়লেন কবীর সুমন

সুরতাল, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-09 05:05:13

সপ্তাহ খানেক ধরে হাসপাতালে ভর্তি রয়েছেন সংগীতশিল্পী কবীর সুমন। সেখান থেকে ফেসবুকের মাধ্যমে নিজের শারীরিক অবস্থার কথা ভক্তদের জানাচ্ছেন বর্ষীয়ান এই তারকা।

কিন্তু রোববার (৪ জুলাই) ফেসবুকে একটি পোস্ট শেয়ার করে শারীরিক অবস্থার কথা নয় বরং ক্ষোভ ঝাড়লেন কবীর সুমন। সেই সঙ্গে নিজের তৈরি রাগ চুরির অভিযোগ আনলেন।

জানা গেছে- কয়েক বছর আগে কবীর সুমন একটি রাগ তৈরি করেছিলেন। নাম ছিলো ‘আহীর বৈরাগী’। সোশ্যাল মিডিয়ায় সে খবরও দিয়েছিলেন কবীর সুমন। আর সেই রাগ বাজাতে চেয়ে সুভদ্রকল্যাণ রাণা নামে এক ব্যক্তি যোগাযোগ করেন কবীর সুমনের সঙ্গে। তার কাছে অনুমতি চান তিনি। তিনি রাগটি বাজানোর জন্য সেইসময় অনুমতি দেন ওই ব্যক্তিকে। আর এই অনুমতি দেওয়ার পর থেকেই ঘটেছে বিপত্তি। এখন ‘আহীর বৈরাগী’ রাগটি বাজাচ্ছেন সুভদ্রকল্যাণ রাণা নামে ওই ব্যক্তি। আর দাবি করছেন রাগটি নাকি তৈরি করেছেন সুভদ্রকল্যাণ নিজে।

এ প্রসঙ্গে ক্ষোভ প্রকাশ করে কবীর সুমন ফেসবুকে লিখেছেন, দীর্ঘজীবী হোক রাগসঙ্গীত। বছরখানেকেরও আগে আমি আহীর বৈরাগী নামে একটি রাগ তৈরি করে ফেসবুকে সেই রাগের কথা জানিয়েছিলাম। রাগরূপ জেনে এক অচেনা বাঙালি যুবক যোগাযোগ করে জানান তিনি ঐ রাগটি বাজাতে চান। তাঁর সঙ্গে আমার কথা হয়। তিনি শিখে নিয়ে আমায় তবলা তরঙ্গে বাজিয়ে শোনান। তারপর সেই বাহাদুর সুভদ্রকল্যাণ রাণা প্রচার করতে থাকেন যে ঐ রাগটি তাঁরই সৃষ্টি। সেই সঙ্গে তিনি আরও লোক জুটিয়ে ফেসবুকে বাংলা খেয়াল সম্পর্কে আক্রমণ শুরু করেন। এমন ঘটনা তাঁর চেয়ে নামী বঙ্গসন্তান আগেও ঘটিয়েছেন, আরও ঘটবে হয়ত।

আজ, পশ্চিম বঙ্গ রাজ্য সরকারের চিকিৎসক সেবক সেবিকে স্বাস্থ্য ব্যবস্থার সহযোগিতায় সেরে উঠছি কলকাতার এস এস কে এম হাসপাতালে।

আমি সেরে উঠেই বাংলা খেয়ালের সেবায় ফিরে যাবো। আমার জীবনের আসল কাজ, আমার জীবনের শেষ ব্রত।

আশা করছি সুভদ্রকল্যাণ রাণা হিংসাহানাহানি মিথ্যাচারে নয় সঙ্গীত শিক্ষায় ব্রতী থাকবেন। শিখবেন। মন ভাল রাখবেন। সঙ্গিতসঙ্গ করবেন।

সুরে তালে লয়ে থাকুন।

শান্তি!

এ সম্পর্কিত আরও খবর