প্রয়াত পরিচালক-সাহিত্যিক বুদ্ধদেব দাশগুপ্ত, মোদী-মমতার শোক

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 02:28:57

আরও একটি নক্ষত্র পতন। না ফেরার দেশে পাড়ি জমালেন পরিচালক এবং সাহিত্যিক বুদ্ধদেব দাশগুপ্ত।

বৃহস্পতিবার (১০ জুন) সকাল ৬টার দিকে দক্ষিণ কলকাতায় নিজের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৭।

দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন বুদ্ধদেব দাশগুপ্ত। ছিলো কিডনির সমস্যাও।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর প্রকাশিত প্রতিবেদনে জানা গেছে- নিয়মিত ডায়ালিসিস হতো বুদ্ধদেবের। আজও ডায়ালিসিস হওয়ার কথা ছিলো। কিন্তু সকালে বুদ্ধদেবের স্ত্রী ডাকতে গিয়ে দেখেন, সাড়া মিলছে না এই নির্মাতার। পরে তাকে মৃত ঘোষণা করা হয়।

বুদ্ধদেব দাশগুপ্তের মৃত্যুতে চলচ্চিত্র ও সাহিত্য অঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে শোক প্রকাশ করেছেন অনেকেই।

পরিচালকের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইট করে তিনি লেখেন, ‘শ্রী বুদ্ধদেব দাশগুপ্তর মৃত্যুতে শোকস্তব্ধ। তার কাজ সমাজে একটা ছাপ ফেলেছে। এক খ্যাতনামা সাহিত্যিক ও কবিও ছিলেন তিনি। তার পরিবার এবং অনুরাগীদের প্রতি আমার সমবেদনা রইলো।’

বুদ্ধদেব দাশগুপ্তের মৃত্যুতে শোক প্রকাশ করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী টুইটারে লিখেছেন, ‘বিশিষ্ট পরিচালক বুদ্ধদেব দাশগুপ্তর মৃত্যুতে শোকার্ত। কাজের মধ্যে দিয়ে নিজের সিনেমায় প্রাণ ঢেলে দিতেন তিনি। তার মৃত্যুতে সিনেমা জগতে এক অপূরণীয় ক্ষতি। পরিবার, সহকর্মী এবং অনুরাগীদের জন্য সমবেদনা রইলো।’

‘তাহাদের কথা’, ‘উত্তরা’, ‘চরাচর’, ‘মন্দ মেয়ের উপাখ্যান’, ‘বাঘ বাহাদুর', ‘গৃহযুদ্ধ’-এর মতো অসামান্য সিনেমার জনক ছিলেন বুদ্ধদেব দাশগুপ্ত। ‘উত্তরা’, ‘তাহাদের কথা’-র জন্য পেয়েছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

এ সম্পর্কিত আরও খবর