সাহসী বাজেট: মনোয়ারা হাকিম আলী

বাজেট, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 17:00:33

প্রস্তাবিত ২০২০-২১ অর্থবছরের বাজেটকে অত্যন্ত সময়োপযোগী ও সাহসী বাজেট বলে মন্তব্য করেছেন চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী।

শুক্রবার (১২ জুন) ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট প্রতিক্রিয়ায় এ কথা বলেন।

এফবিসিসিআইয়ের সাবেক ফার্স্ট ভাইস-প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম বলেন, করোনার কারণে গোটা পৃথিবী অর্থনৈতিক অনিশ্চয়তার পথে হাঁটছে। এমই দুঃসময়ে সীমিত সম্পদ ও সামর্থ্যের মধ্য থেকে এই ধরনের বাজেট ঘোষণা অত্যন্ত সময়োপযোগী এবং জনবান্ধব বলে আমি মনে করি। তবে ১ লাখ ৯০ হাজার কোটি টাকার ঘাটতি নিয়ে প্রস্তাবিত বাজেট বাস্তবায়নে সরকারকে চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। স্বাস্থ্য ও শিক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধি, মহামারির মোকাবিলায় ১০ হাজার কোটি টাকার থোক বরাদ্দ জনমনে স্বস্তি ফিরিয়ে আনবে।

এছাড়াও সামাজিক নিরাপত্তা খাতে ৯৬ হাজার কোটি টাকার বাজেট দেশের অবহেলিত জনগণের সামাজিক নিরাপত্তার উন্নয়নে কাজে লাগাতে পারলে সরকারের প্রতি জনগণ অনেক বেশি আস্থাশীল হবে।

তিনি বলেন, সিগারেট ও তামাকজাত পণ্যের মূল্য ও শুল্ক বৃদ্ধি যুগোপযোগী সিদ্ধান্ত। বিভিন্ন খাতে বিনিয়োগের মাধ্যমে এবং সরকারকে কর পরিশোধ করে কালো টাকা সাদা করার সুযোগ দেশের সামগ্রিক অর্থনীতিকে চাঙ্গা করতে সহায়ক হবে, তবে ক্ষুদ্র-মাঝারি উদ্যোক্তা ও ব্যাংক ঋণ নির্ভর ব্যবসায় কিছুটা বিরূপ প্রতিক্রিয়া ফেলবে।

তিনি আরও বলেন, নারীদের জন্য আয়কর প্রদানের সীমা ৩ লাখ ৫০ হাজার টাকা করায় নারী উদ্যোক্তাসহ নারীরা যথেষ্ট উপকৃত হবে। এছাড়াও বিভিন্ন স্তরে করের হার কমিয়ে আনায় ক্ষতিগ্রস্ত এবং ভোক্তা-ভুগীদের জন্য অত্যন্ত সহায়ক হবে।

ইতোমধ্যে গঠিত এসএমই খাতে স্বল্প সুদে ২০ হাজার কোটি টাকা বরাদ্দ এই খাতে নারী উদ্যোক্তাসহ সব ধরনের ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদেরকে পুনরুজ্জীবিত করতে অত্যন্ত কার্যকর ভূমিকা রাখবে। সর্বোপরি প্রস্তাবিত বাজেট বৈশ্বয়িক দুর্যোগের মাঝে সঠিকভাবে বাস্তবায়ন করতে পারলে দেশের সর্বস্তরের জনগণ এর সুফল ভোগ করতে পারবে।

এ সম্পর্কিত আরও খবর