এডিপি সভায় সর্বোচ্চ বরাদ্দ পেল যে ১০ খাত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
এডিপি সভায় সর্বোচ্চ বরাদ্দ পেল যে ১০ খাত

এডিপি সভায় সর্বোচ্চ বরাদ্দ পেল যে ১০ খাত

  • Font increase
  • Font Decrease

আগামী অর্থবছরের (২০২৪-২৫) জন্য দুই লাখ ৬৫ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)। যা গত অর্থবছরের তুলনায় মাত্র দুই হাজার কোটি টাকা বেশি। এর মধ্যে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়েছে দশটি খাতকে। এই দশ খাতেই মোট বরাদ্দের প্রায় ৯০ দশমিক ২৫ শতাংশ বরাদ্দ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসির সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন এনইসি চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এনইসি সভায় সর্বোচ্চ বরাদ্দ পেয়েছে ১০টি খাত। সেগুলো হচ্ছে-

১) পরিবহন ও যোগাযোগ খাত: বরাদ্দ পেয়েছে প্রায় ৭০ হাজার ৬৮৭ কোটি ৭৫ লাখ টাকা (মোট বরাদ্দের ২৬ দশমিক ৬৭ শতাংশ)।

২) বিদ্যুৎ ও জ্বালানি খাত: বরাদ্দ পেয়েছে প্রায় ৪০ হাজার ৭৫১ কোটি ৮৬ লাখ টাকা (মোট বরাদ্দের ১৫ দশমিক ৩৮ শতাংশ)।

৩) শিক্ষা খাত: প্রায় ৩১ হাজার ৫২৮ কোটি ৬০ লাখ টাকা (মোট বরাদ্দের ১১ দশমিক ৩৬ শতাংশ)।

৪) গৃহায়ণ ও কমিউনিটি সুবিধাবলী খাত: প্রায় ২৪ হাজার ৮৬৮ কোটি ৩ লাখ টাকা (মোট বরাদ্দের ৯ দশমিক ৩৮ শতাংশ)।

৫) স্বাস্থ্য খাত: প্রায় ২০ হাজার ৬৮২ কোটি ৮৮ লাখ টাকা (মোট বরাদ্দের ৭ দশিক ৮০ শতাংশ)।

৬) স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন খাত: প্রায় ১৭ হাজার ৯৮৬ কোটি ২১ লাখ টাকা (মোট বরাদ্দের ৬ দশমিক ৭৯ শতাংশ)।

৭) কৃষি খাত: প্রায় ১৩ হাজার ২১৯ কোটি ৫৯ লাখ টাকা (মোট বরাদ্দের ৪ দশমিক ৯৯ শতাংশ)।

৮) পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও পানি সম্পদ খাত: প্রায় ১১ হাজার ৮৯ কোটি ৪৩ লাখ টাকা (মোট বরাদ্দের ৪ দশমিক ১৮ শতাংশ)।

৯) শিল্প ও অর্থনৈতিক সেবা খাত: প্রায় ৬ হাজার ৪৯২ কোটি ১৮ লাখ টাকা (মোট বরাদ্দের ২ দশমিক ৪৫ শতাংশ)।

১০) বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি খাত: প্রায় ৪ হাজার ৭৮৬ কোটি ৯২ লাখ টাকা (মোট বরাদ্দের ১ দশমিক ২৫ শতাংশ)।

সবমিলিয়ে এই ১০টি খাতে মোট ২ লাখ ৪২ হাজার ৯৩ কোটি ৪৬ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এটি মোট বরাদ্দের প্রায় ৯০ দশমিক ২৫ শতাংশ।

   

ঈদের আগে মসলার ঝাঁজে পুড়ছে পকেট



মোঃ আব্দুল হাকিম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কোরবানির ঈদকে সামনে রেখে অস্থির হয়ে উঠেছে রাজশাহীর সর্ববৃহৎ মসলার বাজার সাহেব বাজার। পুরো মসলার বাজারই এখন সিন্ডিকেটের কবলে। গত এক সপ্তাহে জিরা, এলাচ ও লবঙ্গের মতো মসলার দাম বেড়েছে অস্বাভাবিক ভাবে। অথচ এসব মসলা আমদানি হয়েছে তিন থেকে চার মাস আগে।

কোরবানির ঈদকে ঘিরে বাজারে শুরু হয়েছে নানান প্রস্তুতি। কিন্তু উৎসবের আগে বাজারে গিয়ে সাধারণ ক্রেতারা পড়েছেন চরম ভোগান্তিতে। মসলার আকাশচুম্বী দামে পুড়ছে তাদের পকেট। গত কয়েক সপ্তাহে হঠাৎ করেই মসলার দাম বেড়ে যাওয়ায় অনেকেই তাদের পছন্দের খাবার তৈরি করতে অসুবিধায় পড়ছেন। যোগান সংকট, চাহিদার বৃদ্ধি, এবং বাজার সিন্ডিকেটের কারণে এই অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। এ পরিস্থিতিতে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত শ্রেণির মানুষ বেশি সমস্যার সম্মুখীন হচ্ছেন।


সংশ্লিষ্টরা বলছে, পুরো মসলার বাজারই এখন সিন্ডিকেটের কবলে। গত এক সপ্তাহে জিরা, এলাচ ও লবঙ্গের মতো মসলার দাম বাড়িয়ে দিয়েছে অস্বাভাবিকভাবে। অথচ এসব মসলা আমদানি হয়েছে তিন থেকে চার মাস আগে। চাহিদার বিপরীতে অতিরিক্ত আমদানি হওয়ায় এ মুহূর্তে বাজারে মসলার কোনো সংকট নেই। এরপরও মসলার প্রতিটি পণের দাম বেড়েছে।

রাজশাহীর সর্ববৃহৎ মসলার বাজার সাহেব বাজার। সেখানে দেখা গেছে, প্রতি কেজি মসলা ১০০ থেকে হাজার টাকা পর্যন্ত বেড়েছে। দীর্ঘদিন ধরেই চাল-ডাল-আটাসহ বিভিন্ন ভোগ্যপণ্যের বাজারে অস্থিরতা বিরাজ করছে। সে তালিকায় নতুন করে যুক্ত হয়েছে এলাচ দানা, জিরা, লবঙ্গ, মরিচ, হলুদ, ধনিয়াসহ বিভিন্ন প্রকারের মসলা।

বাজার ঘুরে দেখা গেছে, খুচরাতে ছোট এলাচ বিক্রি হচ্ছে ৩ হাজার ৬০০ টাকা। এক সপ্তাহ আগে এই এলাচ কেজিপ্রতি বিক্রি হয়েছে ৩ হাজার ৫০০ টাকায়। আর ভালো মানের বড় এলাচ প্রতি কেজি ৪ হাজার ১০০ টাকায় বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহে বিক্রি হয়েছে তিন হাজার ৮০০ টাকায়।

লবঙ্গ বিক্রি হচ্ছে তিন হাজার টাকায়। এক সপ্তাহের ব্যবধানে লবঙ্গের দাম বেড়েছে প্রায় এক হাজার টাকা। গত সপ্তাহে প্রতি কেজি জিরা বিক্রি হয়েছে মান ভেদে ৫৫৭ টাকায়, যা বর্তমানে বিক্রি হচ্ছে ৮০০ টাকায়। গোলমরিচ প্রতি কেজি হাজার টাকায় বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহে প্রতি কেজি ৮৫০ টাকায় বিক্রি হয়। প্রতি কেজি দারুচিনি ৭০০ টাকা, হলুদ ৩৫০ টাকা, কালিজিরা ৪০০ টাকা, কিশমিশ ৮০০ টাকা, তেজপাতা ১২০ টাকা আর সাদা সরিষা বিক্রি হচ্ছে ৩০০ টাকায়। এসবের কেজি প্রতি ৮০ থেকে ১০০ টাকা বেড়েছে। প্রতি কেজি জয়ত্রী বিক্রি হচ্ছে পাঁচ হাজার টাকায়।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তালিকা অনুযায়ী এক বছর আগে (গত বছর এদিনে) দাম ছিল ১ হাজার ৬০০ থেকে ২ হাজার ৬০০ টাকা। খুচরা বাজারে বড় আকারের প্রতি কেজি এলাচ ৪ হাজার ২০০ টাকার বেশি বিক্রি হচ্ছে। তেজপাতা বিক্রি হচ্ছে ১৫০ থেকে ২০০ টাকা। ধনে বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৬০ টাকা। জিরা বিক্রি হচ্ছে ৬৫০ থেকে ৮৫০ টাকা। দেশি আদা বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৪৫০ টাকা। শুকনা মরিচ ৪২০ থেকে ৫০০ টাকায়। এছাড়া শুকনা মরিচ বিক্রি হচ্ছে ৪০০ টাকা কেজিতে। আর আদা, রসুন, পেঁয়াজেরও দাম বেড়েছে প্রতিকেজিতে ১০ থেকে ২০ টাকা করে।

ব্যবসায়ীরা বলছেন, ডলার সংকট ও ডলারের দাম বাড়ার কারণে এখন মসলার দাম অন্য সময়ের চেয়ে বেশি। তাদের দাবি অনুযায়ী মসলাজাতীয় পণ্যের দাম বাড়ছে দুই কারণে। প্রথমত, দেশে এখন চলছে ডলার সংকট। ডলারের অভাবে এলসি করা যাচ্ছে না। একইভাবে বেড়েছে ডলারের দামও। দ্বিতীয়ত, আন্তর্জাতিক বাজারে মসলার দাম বেড়েছে। এর প্রভাব পড়ছে দেশের বাজারেও।

অথচ কোরবানির মসলা দুই তিন মাস আগে থেকেই মজুদ করে রেখেছে ব্যবসায়ীরা বলছেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক।


গত রোববার (২৬ মে) দুপুরে রাজশাহী নগরীর সাহেব বাজারে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের বাজার অভিযান চালান জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান। সে সময় তিনি বলেন, কোরবানির ঈদকে কেন্দ্র করে মসলার দাম বাড়ানোর সুযোগ নেই। ব্যবসায়ীরা তিন মাস আগ থেকেই দেশের বাজারে মসলা আমদানি করছেন। ঢাকা ও খাতুনগঞ্জে মসলা চলে এসেছে। সেই মসলা খুচরা বাজারে যাচ্ছে। কেউ যদি দাম বাড়ায় তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মসলার বাজারের ক্রেতা আমির ইসলাম বলেন, প্রতিবছরই কোরবানির আগে ব্যবসায়ীরা নিজেদের অধিক মুনাফা অর্জনের জন্য মসলার দাম বাড়িয়ে দেয়। কারণ তারা জানেই কোরবানিতে মসলা একটি অত্যাবশ্যকীয় পণ্য। কোরবানির গোশত খাওয়ার জন্য সবাইকে মসলা কিনতে হবে। তারা সাধারণ জনগণকে এক প্রকার জিম্মি করে ব্যবসা করছে। এদের বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ নেওয়া উচিত। এবং সরকারকে সিজনাল সময়গুলোতে চাহিদাসম্পন্ন পণ্যের দাম তুলনামূলকভাবে কম রাখা উচিত। অথচ তারা করে উল্টো।

তিনি বলেন, সব কিছুর সিজনে যদি এই ভাবে দাম বাড়ে তাহলে সাধারণ মানুষ খাবে কী? রমজানের সময় ছোলা খেজুরসহ সব কিছুর দাম বেড়েছিল। আর এখন কোরবানির সময় মসলা জাতীয় পণ্যের দাম আকাশচুম্বী। ঈদের শব্দের অর্থ খুশি, অথচ এদেশে সাধারণ জনগণের কাছে ঈদ মানেই অতিরিক্ত খরচ। কোনোভাবেই যেন বাজারের কালো সিন্ডিকেট বন্ধ করা যাচ্ছে না।

সাহেব বাজারের মসলা ব্যবসায়ী কামরুল হাসান বলেন, আন্তর্জাতিক বাজারে কিছু কিছু মসলার দাম বেড়েছে। মসলাকে বিলাসবহুল পণ্য হিসেবে বিবেচনা করা হয়। তাই এ পণ্য আমদানিতে প্রায় ৫০ শতাংশের বেশি শুল্ক দিতে হয়। পাশাপাশি ডলারের দাম বাড়ায় মসলার বাজার চড়া। এ কারণে এলাচসহ সব ধরনের মসলার দাম বেড়েছে। আমরা অল্প করে মসলা কিনে নিয়ে আসি। এবং অল্প লাভে বিক্রি করি। দাম যা বাড়ে তা পাইকারি থেকে। আমাদের বাড়ানোর কোনো সুযোগ নেই।

সাহেব বাজারের মসলার পাইকারি বিক্রেতা রবিউল ইসলাম বলেন, আমাদের এই মসলা ঢাকা, চট্টগ্রাম ও মৌলভীবাজার থেকে নিয়ে আসা হয়। সেখানকার ব্যবসায়ীরা ডলারসহ বিভিন্ন কারণ দেখিয়ে দাম বাড়াচ্ছেন। আমাদেরও বেশি দামে বিক্রি করতে হচ্ছে। একারণে এখন দাম বাড়ছে।

রাজশাহী কাস্টমস থেকে জানা যায়, মসলাজাতীয় পণ্য আমদানি করা হয়েছে। মূলত ভারত থেকে জিরা ও এলাচ, ইন্দোনেশিয়া, চীন ও ভিয়েতনাম থেকে দেশে লবঙ্গ ও দারুচিনি আমদানি করা হয়।

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, রাজশাহীর কমিশনার মো. জাকির হোসেন বলেন, পর্যাপ্ত পরিমাণে মসলাজাতীয় পণ্য আমদানি করা হয়েছে। বিশেষ করে ভারত থেকে জিরা ও এলাচ এবং ইন্দোনেশিয়া, চীন, ভিয়েতনাম ও গুয়েতেমালা থেকে লবঙ্গ ও দারুচিনি আমদানি করা হয়। পূর্বে এসব দেশে উৎপাদন কম হওয়ার অজুহাত দেওয়া হলেও বর্তমানে টাকার বিপরীতে ডলারের মূল্যবৃদ্ধি এই সমস্যায় নতুন মাত্রা যোগ করেছে।


তিনি বলেন, যথাসম্ভব চেষ্টা করছি বাজারে মসলার পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে। তবে ডলারের মূল্যবৃদ্ধির কারণে আমদানিকারকদের খরচ বেড়ে গেছে, যার প্রভাব বাজারমূল্যে পড়ছে। এই পরিস্থিতি মোকাবেলায় কাস্টমস বিভাগের পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে এবং আমদানিকারকদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করা হচ্ছে।

রাজশাহী জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মাসুম আলী বলেন, আমাদের কাজ হচ্ছে কোথাও কোনো ব্যবসায়ী পণ্য মজুদ করে কোনো সিন্ডিকেট করছে কিনা সে বিষয়ে তদারকি করা। কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান যদি এই রকম অনৈতিক কার্যকলাপের সাথে জড়িত থাকার প্রমাণ থাকে তাহলে আমাদের নিয়মিত অভিযানে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে ।

তিনি আরও বলেন, বাজারের পণ্যের মূল্য নির্ধারণ করার দায়িত্ব ভোক্তা অধিকার অধিদপ্তরের না। মুক্ত বাজারে কোনো পণ্যের দাম নিয়ে ব্যবসায়ীরা কারসাজি করলে তার বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেবো।

কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাবের) রাজশাহী জেলার সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মামুন বলেন, মসলার বাজারে সিন্ডিকেট ঢুকেছে। বিভিন্ন অজুহাত দেখিয়ে দাম বাড়িয়ে দিয়েছে অসাধু ব্যবসায়ীরা। সরকারকে এ বিষয়ে আরও কঠোর হতে হবে। যেন কেউ সিন্ডিকেট করে কোনো পণ্যর দাম বাড়াতে না পারে।

;

ইউরোপের পর্তুগালে টিভি রপ্তানি বাজার সম্প্রসারণ ওয়ালটনের



নিউজ ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গ্রিস, পোল্যান্ড, ডেনমার্ক, স্পেন, ইতালি, ক্রোয়েশিয়া, আয়ারল্যান্ড ও জার্মানিসহ ইউরোপের বিভিন্ন দেশে টিভিসহ বিভিন্ন পণ্য রপ্তানি করছে ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন। পাশাপাশি ইউরোপের এসব দেশে বাজার সম্প্রসারণে কাজ করছে প্রতিষ্ঠানটি। এরই ধারাবাহিকতায় দক্ষিণ-পশ্চিম ইউরোপের দেশ পর্তুগালে এবার নিজস্ব ব্র্যান্ড নামে টিভি রপ্তানি বাণিজ্য শুরু করেছে ওয়ালটন। রপ্তানির একটি শিপমেন্ট দেশটির উদ্দেশে বাংলাদেশ ছেড়েছে।

জানা গেছে, পর্তুগালের বাজারে দেশটির অন্যতম জনপ্রিয় ও বিখ্যাত টেলিকমিউনিকেশন্স এক প্রতিষ্ঠানের কাছ থেকে টেলিভিশনের রপ্তানি আদেশ পেয়েছে ওয়ালটন। এরই প্রেক্ষিতে পর্তুগালের উদ্দেশ্যে টিভি রপ্তানির প্রথম শিপমেন্ট সম্পন্ন করেছে বাংলাদেশের টেলিভিশন খাতের সুপারব্র্যান্ড ওয়ালটন।

গত বুধবার (২২ মে, ২০২৪) গাজীপুরের চন্দ্রায় ওয়ালটন হেডকোয়ার্টার্সে পর্তুগালে টিভি’র প্রথম শিপমেন্ট প্রক্রিয়ার উদ্বোধন করেন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসির ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর (ডিএমডি) ইউসুফ আলী।

এসময় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন ওয়ালটন টিভির ডেপুটি চিফ বিজনেস অফিসার (ডিসিবিও) আবির আহমেদ, হেড অব টিভি রিসার্চ এন্ড ইনোভেশন (আরএন্ডআই) মিঠুন চক্রবর্তী, পর্তুগালসহ ইউরোপের লিড এক্সপোর্ট ম্যানেজার রাশেদ ইসলামসহ টিভি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

টিভির শিপমেন্ট অনুষ্ঠানে ডিএমডি ইউসুফ আলী বলেন, ২০০৮ সালে টিভি রপ্তানিযাত্রা শুরু করেছে ওয়ালটন। দেশের চাহিদা মিটিয়ে ২০১৯ সাল থেকে এখন পর্যন্ত ইউরোপের ১৪টি দেশে ১ লাখ ১০ হাজার ইউনিট টিভি রপ্তানি করেছে ওয়ালটন। নিজস্ব ব্র্যান্ড নামে টিভি রপ্তানি পাশাপাশি ওইএম (ওরিজিনাল ইক্যুইপমেন্ট ম্যানুফ্যাকচারার) পদ্ধতির আওতায়ও বিভিন্ন দেশে টিভি রপ্তানি করছে ওয়ালটন। পর্তুগালের ব্যবসায়িক পার্টনারের মাধ্যমে পর্তুগাল ও এর পাশ্ববর্তী অন্যান্য ইউরোপিয় দেশগুলোতে রপ্তানি বাজার সম্প্রসারণে ওয়ালটন সক্ষম হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ওয়ালটন টিভির ডিসিবিও আবির আহমেদ বলেন, রপ্তানি কার্যক্রমকে বেশি গুরুত্ব দিচ্ছি আমরা। এতে বিভিন্ন দেশ থেকে ভালো সাড়াও পাওয়া যাচ্ছে। সবচেয়েবেশি সাড়া পাচ্ছি ইউরোপের দেশগুলো থেকে। পর্তুগালে স্মার্ট টিভির চাহিদা দিন বাড়ছে। দেশটির বিখ্যাত টেলিকমিউনিকেশন্স সার্ভিস প্রোভাইডার ফ্রান্স, লুক্সেমবার্গ, ডোমিনিকান রিপাবলিক ও সুইজারল্যান্ডসহ ইউরোপ ও এশিয়ার বিভিন্ন দেশে তাদের ব্যবসয়িক নেটওয়ার্ক বিস্তৃত রয়েছে। তাদের মাধ্যমে ওইসব দেশে ওয়ালটন টিভির রপ্তানি বাজার সম্প্রসারণের পথ আরো সুগম হবে তিনি বলে আশাবাদী।

উল্লেখ্য, দেশের চাহিদা মিটিয়ে বিশ্বের ৩৫টিরও বেশি দেশে ‘মেইড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত টেলিভিশন রপ্তানি করছে বাংলাদেশি মাল্টিন্যাশনাল ব্র্যান্ড ওয়ালটন।

;

ডিজেল ৭৫ পয়সা, পেট্রোল-অকটেনের দর বাড়ল আড়াই টাকা



স্পেশাল করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ডিজেল ও কেরোসিনের বিদ্যমান মূল্য ১০৭ টাকা লিটার থেকে ৭৫ পয়সা বাড়িয়ে ১০৭.৭৫ টাকা, পেট্রোলের বিদ্যমান মূল্য ১২৪.৫০ টাকা ২.৫০ টাকা বৃদ্ধি করে ১২৭.০০ টাকা এবং অকটেনের বিদ্যমান মূল্য ১২৮.৫০ টাকা ২.৫০ টাকা বৃদ্ধি করে ১৩১.০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

সমন্বয়কৃত এ মূল্য ১ জুন, ২০২৪ হতে কার্যকর হবে বলে জানানো হয়েছে। সরকার গত মার্চ, ২০২৪ হতে বিশ্ববাজারের সাথে সামঞ্জস্য রেখে করে স্বয়ংক্রিয় ফর্মুলার আলোকে প্রতিমাসে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করছে।

বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য কিছুটা হ্রাস পেলেও মার্কিন ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নের কারণে এ মূল্য সমন্বয় করতে হয়েছে বলে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ জানিয়েছে।

জ্বালানি বিভাগ বলেছে, মূল্য সমন্বয়ের পরেও ভারতের কলকাতায় বর্তমানে ডিজেল লিটার প্রতি ৯০.৭৬ রুপী বা বাংলাদেশী মুদ্রায় ১২৫.৭০ টাকায় এবং পেট্রোল ১০৩.৯৪ রুপী বা বাংলাদেশী মুদ্রায় ১৪৩.৯৬ টাকায় বিক্রি হচ্ছে যা বাংলাদেশ থেকে লিটার প্রতি যথাক্রমে প্রায় ১৭.৯৫ টাকা ও ১৬.৯৬ টাকা বেশি।

;

সিটি ব্যাংকের ১৫% নগদ ও ১০% স্টক লভ্যাংশ অনুমোদন



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
সিটি ব্যাংক

সিটি ব্যাংক

  • Font increase
  • Font Decrease

সিটি ব্যাংকের ৪১তম বার্ষিক সাধারণ সভা বৃহস্পতিবার (৩০ মে) ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার।

ব্যাংকের ভাইস চেয়ারম্যান হোসেন খালেদ, পরিচালকবৃন্দ রুবেল আজিজ, হোসেন মেহমুদ, সৈয়দা শায়রীন আজিজ, সাভেরা এইচ মাহমুদ, রেবেকা ব্রোসন্যান, স্বতন্ত্র পরিচালকদ্বয় সেলিম মাহমুদ এমপি ও মতিউল ইসলাম নওশাদ, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাসরুর আরেফিন, কোম্পানি সেক্রেটারি মো. কাফি খান, পদস্থ কর্মকর্তাগণ ও বিপুল সংখ্যক শেয়ারহোল্ডার এই এজিএম-এ অংশগ্রহণ করেন।

স্বাগত বক্তব্যে ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার ২০২৩ সালের ব্যাংকের ৬৩৮ কোটি টাকার সমন্বিত কর পরবর্তী মুনাফার প্রশংসা করে বলেন, তার আগের বছরের ৪৭৮ কোটি টাকা থেকে মুনাফার এই ৩৩.৫% প্রবৃদ্ধি সিটি ব্যাংকের শক্ত অর্থনৈতিক ভিত্তি ও সুশাসনের স্মারক।

তিনি আরও বলেন, ব্যাংকের মোট চলতি ও সঞ্চয়ী আমানত বেড়ে ২০২৩-এর ডিসেম্বরে এসে দাঁড়িয়েছে মোট আমানতের ৫১ শতাংশে, যা ৪ বছর আগেও ছিল মাত্র ৩৬ শতাংশ। তিনি সিটি ব্যাংকের ডিজিটাল ব্যাংক প্ল্যাটফর্ম সিটিটাচ-এর প্রবল জনপ্রিয়তার কথা উল্লেখ করে জানান, ২০২৩ সালে গ্রাহকেরা সিটিটাচ-এ ৬০,০০০ কোটি টাকার বেশি লেনদেন করেছে যা চলতি বছরে ১ লাখ কোটি টাকা ছাড়াবে।

৩১ ডিসেম্বর, ২০২৩ অনুযায়ী ব্যাংকের নিরীক্ষিত বার্ষিক আর্থিক বিবরণী এই সভায় উপস্থাপন করা হয় এবং সম্মানিত শেয়ারহোল্ডারগণ ব্যাংকের কার্যক্রমের ওপর আলোচনা করেন।

সভায় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মাসরুর আরেফিন প্রতিষ্ঠানের সার্বিক চিত্র শেয়ারহোল্ডারদের কাছে তুলে ধরে তাদের উত্থাপিত নানা প্রশ্নের উত্তর দেন।

সভায় পরিচালনা পর্ষদ কর্তৃক সুপারিশকৃত ১৫% ক্যাশ এবং ১০% স্টক ডিভিডেন্ড অনুমোদনের জন্য উপস্থাপিত হলে তা সর্বসম্মতিক্রমে গৃহীত ও অনুমোদিত হয়।

;