আগামী অর্থবছরে অপরিবর্তিত থাকছে রাসায়নিক সারের দাম

বাজেট, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-20 09:50:11

বিগত বছরসমূহের ন্যায় আমদানি খরচ যাই হোক না কেন, আগামী অর্থবছরেও রাসায়নিক সারের বিক্রয়মূল্য অপরিবর্তিত রাখা হবে ও কৃষি প্রণোদনা অব্যাহত থাকবে।

বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে ২০২০-২১ অর্থ বছরের বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ ঘোষণা দেন। অর্থমন্ত্রী হিসেবে এটি তার দ্বিতীয় বাজেট।

তিনি জানান, আগামী অর্থবছরে কৃষি খামার যান্ত্রিকীকরণে ৩ হাজার ১৯৮ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে। বিদ্যমান বছরের ভর্তুকি অতিরিক্ত ৮ হাজার কোটি টাকা। কৃষি ভর্তুকি ৯ হাজার ৫০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে কৃষি পুনঃঅর্থায়ন স্কিম এ ৫ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হবে।

তিনি বলেন, করোনায় বিশ্বে দুর্ভিক্ষের যে পূর্বাভাস রয়েছে তার প্রেক্ষিতে বাংলাদেশের বিশাল জনগোষ্ঠীর খাদ্য ও পুষ্টি নিরাপত্তাসহ কৃষিখাতের সাথে জড়িত কৃষক, কৃষি শ্রমিক ও অন্যান্য সংশ্লিষ্টদের জীবন ও জীবিকা নিশ্চিত করাই বর্তমানে কৃষিখাত সরকারের অন্যতম চ্যালেঞ্জ বলে জানান তিনি।

বাজেট অধিবেশনে তিনি বলেন, প্রধানমন্ত্রী নির্দেশনা প্রদান করেছেন যে, করোনা পরবর্তী পরিস্থিতিতে কোনোভাবেই যাতে খাদ্য সংকট সৃষ্টি না হয়। সে জন্য এক ইঞ্চি আবাদি জমিও ফেলে রাখা যাবে না। কৃষি মন্ত্রণালয় ও তার সকল সহযোগী সংস্থা এ লক্ষ্যে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে।

সম্প্রতি ইন্দোনেশিয়াকে পেছনে ফেলে বিশ্বব্যাপী চাল উৎপাদনে বাংলাদেশ তৃতীয়তে উঠে এসেছে বলেও জানান তিনি।

আরও পড়ুন: সংকট উত্তরণে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট উপস্থাপন

জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ৮.২ শতাংশ

প্রতিরক্ষা খাতে বাজেট বৃদ্ধি, বরাদ্দ ৩৪ হাজার ৪২৭ কোটি টাকা

বাজেটে ওষুধ-কৃষি যন্ত্রপাতি-পোলট্রির দাম কমছে

ব্যাংক ঋণ ৮৪ হাজার কোটি টাকা, আগের বছরের চেয়ে দ্বিগুণ

এ সম্পর্কিত আরও খবর