করোনা মোকাবিলায় কাজ করছে স্পাইসজেট ও এমজিএইচ

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-23 17:33:05

চলমান লড়াইয়ে সক্রিয় ভাবে অংশ নিতে নিজেদের পাঁচটি মালবাহী বিমানের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের সরকার, চিকিৎসা ও ফার্মাসংস্থা, আন্তর্জাতিক খুচরা বিক্রেতা এবং কৃষকদের জন্য ওষুধ, চিকিৎসাযন্ত্র, ঠাণ্ডাজনিত রোগের জরুরী ওষুধ এবং খামারে উৎপন্ন দ্রব্যাদি পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে স্পাইসজেট।

তিন সপ্তাহ পূর্বে ভারতে লকডাউন চালু হওয়ার পর থেকে এই পর্যন্ত মোট ৪৩০টি ফ্লাইটের মাধ্যমে প্রায় ৪০০০ টন জরুরী পণ্য বহন করেছে এয়ারলাইন্সটি। যা কিনা ভারতীয় বিমান বাহিনীর বহন করা মোট পণ্যের ৭০ শতাংশেরও বেশি।

বৈশ্বিক মহামারির এই ক্রান্তিকালীন সময়ে ভারতের দ্বিতীয় বৃহত্তম এয়ারলাইন স্পাইসজেট আকাশ পথে সাংহাই, হংকং, সিংগাপুর, শ্রীলংকা, কুয়েত, আবুধাবি, হোচিমিনসিটি, কলম্বো, কাবুল, দুবাই এবং অন্যান্য স্থানে জরুরী চিকিৎসা সরবরাহ গ্রহণকরতে ও পৌঁছে দিতে সাহায্যকরছে। বি৩৭৩ এবং কিউ৪০০ এর মতো নিজেদের যাত্রীবাহী বিমানগুলোকে মালবাহী বিমানে রূপান্তরিত করে বর্তমান সময়ে জরুরী পরিস্থিতিতে নিজেদের কার্যক্ষমতা অনেকগুণ বাড়িয়ে তুলেছে এয়ারলাইনটি।

এমজি এইচ, স্পাইজেটের গ্লোবাল কার্গো জিসিএ হিসেবে এ ব্যাপারে এয়ারলাইনটিকে সর্বোচ্চ সহযোগিতা করে চলেছে। ব্যাংককে এয়ারলাইনটির জরুরী মাল বহনের কার্যক্রমকে বাড়িয়ে তোলার পাশাপাশি সিংগাপুর থেকে চেন্নাই ও ব্যাঙ্গালুরুতে গুরুত্বপূর্ণ চিকিৎসা যন্ত্র পৌঁছে দেওয়ার ক্ষেত্রেও স্পাইসসজেটের পাশে থেকেছে এমজিএইচ।

এ প্রসঙ্গে এমজিএইচ গ্রুপের সিইও এবং প্রতিষ্ঠাতা আনিস আহমেদ বলেন, 'স্পাইসজেটের স্বতন্ত্র মালবাহী বিমান ব্যবস্থা পরিচালনা নিয়ে অজয় সিংহের সাহসী ও দূরদর্শী সিদ্ধান্ত গ্রহণবর্তমানে শুধু বৈশ্বিক সরবরাহ সঠিক রাখতেই স্পাইসজেট সাহায্য করছে না, একই সাথে যাত্রীবাহী বিমানের কার্যক্রম একেবারে বন্ধ থাকলেও প্রতিষ্ঠান এবং এর কর্মীদের জন্যনিয়মিত আয়ের পথও খোলা রেখেছে। ভারতীয় অন্য কোনো বিমান এখন পর্যন্ত এমন নিবেদিত মালবাহী বিমান কার্যক্রম চালাচ্ছেনা এবং অন্যন্ত সাহসিকতার সাথে এই উদ্যোগের শুরুটাও করা হয় ২০১৮ সালেই।

বিশ্বজুড়ে জরুরী পণ্য এবং চিকিৎসা সহায়তার ক্রমবর্ধমান চাহিদা লক্ষ্য করে ইতিমধ্যেই এমজিএইচের সাথে একজোট হয়ে স্পাইসজেট মালবহনের কার্যক্রম বাড়ানোর এবং বিমানের যাত্রাপথকে বিশ্বব্যাপী আরো বেশি ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছে।

এমজিএইচ লজিস্টিকস পরিচিতি বাংলাদেশে যাত্রা শুরু করা সদরদফতর সিংগাপুর ভিত্তিক পরিচালিতএকটিপ্রতিষ্ঠান। যেটি গত ১৩ বছরে মোট ১৮টি উদীয়মান বাজারে বিবিধ সামষ্টিক কার্যক্রমের দ্বারা ধীরে ধীরে বিস্তৃতি লাভ করেছে।

এ সম্পর্কিত আরও খবর