দেশি-বিদেশি সিরামিক পণ্যের পসরা

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-18 10:22:20

দেশি-বিদেশি বিভিন্ন সিরামিক পণ্যের পসরা নিয়ে বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে চলছে সিরামিক এক্সপো-২০১৯। তিন দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ সিরামিকস ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন।

শুক্রবার (৬ ডিসেম্বর) প্রদর্শনীর দ্বিতীয় দিন সারাদিনই এক্সপোতে ছিল দর্শনার্থীদের সমাগম। 

বাংলাদেশসহ প্রায় ২০টি দেশের ১৫০টি প্রতিষ্ঠান আকর্ষণীয় পণ্যের এ প্রদর্শনীতে অংশগ্রহণ করেছে। গৃহস্থালির কাজে ব্যবহৃত বিভিন্ন আনুষঙ্গিক সিরামিক পণ্যের পাশাপাশি এসব পণ্যের বিভিন্ন উপাদান, মেশিনারিজ পণ্য, স্যানিটারি ফিটিংস এবং বিভিন্ন ধরনের টাইলস এ প্রদর্শনীতে স্থান পেয়েছে।

প্রদর্শনীতেই অর্ডারের সুযোগ থাকায় দেশি-বিদেশি উদ্যোক্তাদের পাশাপাশি ক্রেতাদেরও আগ্রহও কম নয়।

 সিরামিক এক্সপো-২০১৯ / ছবি: বার্তা২৪.কম

দেশে সিরামিক পণ্যের চাহিদা থাকা সত্ত্বেও কাঁচামালের অভাবের কারণে অনেক ক্ষেত্রে গুণগত মান সঠিকভাবে বজায় রাখা সম্ভব হচ্ছে না এবং দেশীয় পণ্য রপ্তানি অনেক কঠিন বলে মনে করছেন এ শিল্পের ব্যবসায়ীরা। তবে বর্তমানে বাংলাদেশের বাজার বাড়ছে বলে মনে করেন বিদেশি ব্যবসায়ীরা।

সিরামিক এক্সপোর এ আয়োজন দেশকে বহির্বিশ্বের কাছে তুলে ধরতে অনেক কার্যকরী ভূমিকা রাখবে বলে মনে করছেন দর্শনার্থী এবং ক্রেতারা।

ভাইড্রেস বাংলাদেশের নির্বাহী পরিচালক আবু রকিব মোহাম্মদ সাদুজ্জামান বলেন, যেহেতু ৯০ শতাংশ কাঁচামাল বাইরে থেকে আসে। তাই সিরামিক শিল্প এখনো আমদানি নির্ভর। তবে একেবারেই যে রপ্তানি করা সম্ভব হবে না তা নয়। কিন্তু সেটা অনেক কঠিন। দিন‌‌ দিন মানুষের চাহিদার পরিবর্তন হচ্ছে। পরিবর্তনের সঙ্গে আমরা তাল মিলিয়ে চলতে না পারলে বাজারে টিকে থাকা কঠিন হবে।

দর্শনার্থী মাহবুব বলেন, দেশি-বিদেশি এখানে অনেক রকম পণ্য আছে তাই নিজের ফ্ল্যাটের জন্য টাইলস দেখতে এসেছি। পছন্দ হলে অর্ডার করে যাব। অনেক ভালো লাগছে এ আয়োজন। বাংলাদেশের প্রেক্ষিতে এটি অনেক কার্যকরী।

 সিরামিক এক্সপো-২০১৯ / ছবি: বার্তা২৪.কম

অপর এক দর্শনার্থী ড. সাঈদ আহমেদ বলেন, এটি বাংলাদেশের জন্য একটি ভালো উদ্যোগ। বিশেষ করে উৎপাদনকারীদের জন্য দেখলাম অনেক অপশন আছে। এ প্রদর্শনীর মাধ্যমে সবাই এক ছাদের নিচে সিরামিকসের সব ধরনের পণ্য দেখার সুযোগ পাচ্ছে এটা অনেক ভালো একটি বিষয়। আমার ফ্ল্যাটের জন্য টাইলস দেখতে এসেছি। আগে অনেকগুলো ফিটিংস কিনে ফেলেছি বলে আফসোস হচ্ছে। একটু অপেক্ষা করলে এখানে এক ছাদের নিচেই সব পেতাম।

এক্স সিরামিকস এর ব্যবস্থাপনা পরিচালক মাহিন বিন মাজহার বলেন, এখনো পর্যন্ত যতগুলো এক্সপো হয়েছে তার মধ্যে এবারেরটা সবচেয়ে বড় পরিসরে। এবং রকমারি পণ্যের সমাহার রয়েছে এই প্রদর্শনীতে। টাইলস ইন্ডাস্ট্রি, স্যানিটারি ওয়্যারসহ নানা সিরামিক পণ্য রয়েছে।

এ প্রদর্শনীতে দেশীয় পণ্যের সম্ভাবনা বাড়াতে প্রত্যেকদিন বিভিন্ন বিষয় নিয়ে সেমিনারও চলছে। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে এ প্রদর্শনী।

এ সম্পর্কিত আরও খবর