স্বতন্ত্র পরিচালকদের করপোরেট সংস্কৃতি থেকে বের হওয়ার আহ্বান

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 16:40:52

 

পুঁজিবাজারের ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টর অর্থাৎ স্বতন্ত্র পরিচালকদের করপোরেট সংস্কৃতি থেকে বেরিয়ে আসার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সদস্য হেলাল উদ্দিন নিজামী।

তিনি বলেন, ‘বিনিয়োগকারী ও সরকারের স্বার্থ রক্ষার জন্য ইন্ডিপেন্ডেন্ট ডিরেক্টরদের রাখা হয়েছে। কিন্তু তারা তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করছেন না। তারা সঠিকভাবে দায়িত্বপালন করতে পারলে কোম্পানিগুলোতেই করপোরেট গভর্ন্যান্স গড়ে উঠবে।’

মঙ্গলবার (১ অক্টোবর) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘দ্যা রুল অব ইন্ডিপেন্ডন্ট ডিরেক্টরস টু প্রটেক্ট দ্যা ইন্টারেস্ট অব মনিটরি শেয়ারহোল্ডারস’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।

হেলাল উদ্দিন নিজামী বলেন, ‘দেশের পুঁজিবাজারের কোম্পানিগুলোর পর্ষদের ক্ষমতা এখনো পারিবারিক সদস্যদের হাতে রয়েছে। স্বতন্ত্র পরিচালকরা এখনো তাদের ক্ষমতা পুরোপুরি আরোপ করতে পারছেন না। বাংলাদেশে পুঁজিবাজারে তালিকাভুক্ত কেম্পানিগুলোর পর্ষদে মাত্র ২০ শতাংশ স্বতন্ত্র পরিচালক রয়েছেন। অথচ ভারতসহ সারাবিশ্বে পর্ষদে স্বতন্ত্র পরিচালকের সংখ্যা আরও বেশি। ফলে তারা কোম্পানির অডিট রিপোর্টসহ বিভিন্ন বিষয় দেখার কথা থাকলেও দেখতে পারছেন না। বরং অনেক সমস্যার মধ্যে পড়তে হচ্ছে তাদের। কিন্তু তারা কমিশনের সঙ্গে কথাও বলছেন না। আমি আহ্বান জানাচ্ছি, স্বতন্ত্র পরিচালকরা কমিশনের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখবেন। সমস্যাগুলো জানাবেন, আমরা আপনাদের সহযোগিতা করব।’

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ডিএসইর ভারপ্রাপ্ত এমডি আব্দুল মতিন পাটোয়ারী।

এ সময় উপস্থিত ছিলেন- ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন, বিএসইসির নির্বাহী সদস্য মো. সাইফুর রহমানসহ বিএসইসি ও ডিএসইর কর্মকর্তারা।

বিএসইসির কমিশনার বলেন, ‘পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার মত অন্তত ৩ হাজার কোম্পানি রয়েছে। এর মধ্যে মাত্র সাড়ে ৩শ’ কোম্পানি তালিকাভুক্ত রয়েছে। এখনো কোম্পানিগুলো দীর্ঘ মেয়াদী বিনিয়োগের জন্য ব্যাংকে যাচ্ছে। ৫ বছর অর্থাৎ দীর্ঘ মেয়াদে ব্যাংকে বিনিয়োগ করলেই তা দেশের অর্থনীতির জন্য বিপদজনক ছাড়া কিছু না। এটা পরিহার করতে হবে। দেশি কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করতে হবে।’

এছাড়াও ইস্যুয়ার কোম্পানিগুলোকে পরিচালকদের কোটা পরিচালনা করতে হবে। অনেকগুলো কোম্পানির এখনো ওয়েসবাইট নেই, তাদের শাস্তির আওতায় আনার আশ্বাস দেন নিজামী।

এ সম্পর্কিত আরও খবর