ডিএসইর প্রধান সূচক কমেছে ২৮ পয়েন্ট, সিএসইতে ৩৭

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 15:20:08

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসেই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৩০ সেপ্টেম্বর) সূচক সামান্য কমে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৮ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৩৭ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৯৫ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪১১ কোটি ৭৩ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৭৪ কোটি ১৭ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৫ কোটি ৮৩ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৫ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৬ পয়েন্ট। এরপর থেকে সূচক কমতে থাকে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক বাড়ে ৪ পয়েন্ট। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের জায়গায় অবস্থান করে। অর্থাৎ সূচক বাড়েনি বা কমেনি। সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক ৬ পয়েন্ট কমে যায়। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ৭ পয়েন্ট কমে। দুপুর ১২টায় সূচক ১৮ পয়েন্ট কমে। দুপুর ১টায় ডিএসইএক্স সূচক ১৫ পয়েন্ট বাড়ে। দুপুর ২টায় সূচক ৬ পয়েন্ট কমে। দুপুর আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১৭ পয়েন্ট কমে ৪ হাজার ৯৪৭ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৫৯ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৩৮ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৯৫ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৯২টির, কমেছে ২২১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- মুন্নু স্টাফলারস, বাংলাদেশ শিপিং করপোরেশন, সামিট পাওয়ার, ন্যাশনাল টিউবস, ফরচুন সু, প্রিমিয়ার ব্যাংক, স্টাইল ক্রাফটস, গ্রামীণ ফোন, মুন্নু সিরামিকস এবং সোনারবাংলা ইন্স্যুরেন্স।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৩৭ পয়েন্ট কমে ৯ হাজার ১৩৯ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৩৫ পয়েন্ট কমে ১৩ হাজার ৮১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬২ পয়েন্ট কমে ১৫ হাজার ৪৬ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৭৪ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- সিএপিএম আইবিবিএল এমএফ, সমতা লেদার, হাওয়েল টেক্সটাইল, এটিসি এসএলজিএফ, ইউনিক হোটেল, ভ্যানগার্ড এএমএল, আইএফআইএল ইসলামি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, মাইডাস ফাইন্যান্স এবং স্টান্ডার্ড সিরামিকস।

এ সম্পর্কিত আরও খবর