নারী নেতৃত্বে ‘তারা’ এজেন্ট ব্যাংকিং নেটওয়ার্ক চালু ব্র্যাক ব্যাংকের

ব্যাংক বীমা, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-07 18:56:39

বাংলাদেশের ৯ জেলায় নারী-নেতৃত্বে ১২টি নতুন ‘তারা’ এজেন্ট ব্যাংকিং আউটলেট চালু করেছে ব্র্যাক ব্যাংক।

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং ব্র্যাক ব্যাংকের যৌথ উদ্যোগে ‘ডিজিটাল আর্থিক অন্তর্ভুক্তি’ প্রকল্পের আওতায় ব্যাংকিংখাতে আর্থিক অন্তর্ভুক্তি এবং নারীর ক্ষমতায়ন নিশ্চিতকল্পে এ কার্যক্রম শুরু করা হয়েছে।

বৃহস্পতিবার (৭ মার্চ) মোহাম্মদ আব্দুর রহিমের সংবাদমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, উদ্বোধনী অনুষ্ঠানটি বুধবার ৬ মার্চ কুমিল্লা জেলার উজানীকান্দিতে অনুষ্ঠিত হয়। এ সময়ে ভার্চুয়ালি যোগ দিয়েছিলেন ১১টি এজেন্ট ব্যাংকিং আউটলেটের ‘তারা’ এজেন্ট পার্টনার।

এজেন্ট ব্যাংকিংখাতে এজেন্ট পার্টনার হিসেবে পুরো একটি নারী টিমকে ‘অনবোর্ড’ করার ক্ষেত্রে এটিই বাংলাদেশে প্রথম কোনো উদ্যোগ। এজেন্ট ব্যাংকিং বিজনেসে নারী উদ্যোক্তাদের অন্তর্ভুক্তি বিষয়ে ব্যাংকটির এমন অনন্য উদ্যোগ দেশের সামগ্রিক অন্তর্ভুক্তি ক্ষেত্রে এক নতুন অধ্যায়ের সূচনা করবে এবং বাংলাদেশে আর্থিক অন্তর্ভুক্তি ও নারীর ক্ষমতায়ন নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে বিশ্বাস করে ব্র্যাক ব্যাংক।

আর্থিক ক্ষমতায়ন এবং অন্তর্ভুক্তি বিষয়ে আন্তর্জাতিক মানদণ্ড নিশ্চিত করায় এই উদ্যোগে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন থেকে সহায়তা পেয়েছে ব্যাংকটি। এই ব্যবস্থার আওতায় আউটলেটের অবকাঠামো ও প্রযুক্তিগত সেটআপ সংক্রান্ত খরচ ফাউন্ডেশনের আর্থিক-সহায়তা তহবিল থেকে বহন করা হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বখ্যাত এই প্রাইভেট ফাউন্ডেশনটি নারী ও এসএমই উদ্যোক্তাদের বৃহত্তর আর্থিক অন্তর্ভুক্তির সুবিধার্থে ব্র্যাক ব্যাংকের জন্য একটি তহবিল অনুমোদন দিয়েছিল। এই অংশীদারিত্বের আওতায় ব্র্যাক ব্যাংক ১০০টি নারী-নেতৃত্বাধীন এজেন্ট পার্টনার অনবোর্ড করার পাশাপাশি ৬০ হাজার নারীকে ডিজিটাল ব্যাংকিং সেবার আওতায় নিয়ে আসবে।

ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ আব্দুল মোমেন আনুষ্ঠানিকভাবে আউটলেটগুলোর উদ্বোধন করেন।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ব্যাংকের হেড অব অল্টারনেট ব্যাংকিং চ্যানেলস নাজমুর রহিম, হেড অব এজেন্ট ব্যাংকিং মো. নাজমুল হাসান, এসএমই ব্যাংকিংয়ের হেড অব স্মল বিজনেস (সেন্ট্রাল) আলমগীর হোসাইন, হেড অব স্ট্র্যাটেজিক অ্যালায়েন্স অ্যান্ড ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিসেস মোহাম্মদ জাকিরুল ইসলাম, হেড অব উইমেন অন্ট্রপ্রেনর সেল খাদিজা মরিয়ম এবং দক্ষিণ গুনাঘর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হুমায়ুন কবির।

উদ্বোধনী অনুষ্ঠানটি স্থানীয় ব্যবসায়ী, নারী উদ্যোক্তা, শাখা ব্যবস্থাপক এবং এসএমই ব্যাংকিং ও এজেন্ট ব্যাংকিং ডিভিশনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মিলনমেলায় রূপ নিয়েছিল। এই বৈচিত্র্যময় উপস্থিতি নতুন নারী-নেতৃত্বাধীন ‘তারা’ এজেন্ট ব্যাংকিং আউটলেটগুলোর প্রতি সমাজের ব্যাপক সমর্থন এবং উত্সাহের প্রতিফলন।

এই আউটলেটগুলোর উদ্বোধন দেশজুড়ে বিশেষ করে নারী এবং সুবিধাবঞ্চিত মানুষদের দোরগোড়ায় ব্যাংকিং সেবা নিয়ে পৌঁছে যাওয়ার ব্যাপারে ব্যাংকটির চলমান প্রচেষ্টার একটি উদাহরণ। নারী ক্ষমতায়নের অংশ হিসেবে এই আউটলেটগুলোর নেতৃত্ব নারীদের নিয়ে আসার মাধ্যমে ব্র্যাক ব্যাংকের লক্ষ্য হচ্ছে, দেশের অর্থনৈতিক উন্নয়ন এবং আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করার মাধ্যমে নারীদের মধ্যে আত্মবিশ্বাস এবং উদ্যোক্তা-দক্ষতাকে জাগিয়ে তোলা।

এ সম্পর্কিত আরও খবর