তিন বছর ধরে লভ্যাংশ দিচ্ছে না এটলাস বাংলাদেশ

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-12 11:07:40

শেয়ারবাজারে তালিকাভুক্ত এটলাস বাংলাদেশ লিমিটেড সমাপ্ত হিসাববছরে (৩০ জুন, ২০২৩) শেয়ারহোল্ডারদের লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এ নিয়ে টানা তিন বছর বিনিয়োগকারীদের লভ্যাংশ থেকে বঞ্চিত করেছে সরকারি প্রতিষ্ঠানটি।

রোববার (১২ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, সমাপ্ত হিসাববছরে এটলাস বাংলাদেশের লোকসান বেড়েছে। ২০২৩ সালে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ২ টাকা ৯৩ পয়সা। গত বছর এ লোকসানের পরিমাণ ছিল ১ টাকা ৫৪ পয়সা।

হিসাববছর শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১১৬ টাকায়। ২০২২ সাল শেষে কোম্পানিটির এনএভিপিএস ছিল ১২৬ টাকা। অর্থাৎ ২০২৩ সালে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য ১০ টাকা করে কমেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের তথ্য অনুয়াী, এটলাস বাংলাদেশ শেয়ারহোল্ডারদের সর্বশেষ লভ্যাংশ দিয়েছিল ২০২০ সালে। ওই বছর বিনিয়োগকারীদের নগদ ৫ শতাংশ বা শেয়ার প্রতি ৫ পয়সা করে লভ্যাংশ দেওয়া হয়। এরপর বিনিয়োগকারীদের আর কোনো লভ্যাংশ দেয়নি প্রতিষ্ঠানটি।

এটলাস বাংলাদেশের ৫১ শতাংশ শেয়ার সরকারের হাতে রয়েছে। ৩২ দশমিক ২১ শতাংশ শেয়ার ধারণ করছে সাধারণ বিনিয়োগকারীরা। আর বাকি ১৬ দশমিক ৭৯ শতাংশ শেয়ার প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের দখলে রয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে এটলাস বাংলাদেশের শেয়ার সর্বশেষ ১০৪ টাকা ২০ পয়সা দরে লেনদেন হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর