সূচকের সঙ্গে বাড়ল লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 20:38:47

বেশ কিছুদিন টানা দরপতনের পর সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (১০ এপ্রিল) শেয়ারবাজারে শেষ হয়েছে লেনদেন।

আজ দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম আধ ঘণ্টায় সূচক বেড়ে যায় ১৫ পয়েন্ট। এরপর থেকে ধারাবাহিক পতন ঘটলে সূচক ঋণাত্মক হয়ে পড়ে। শেষ দুই ঘণ্টার উত্থানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৬৬২ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৫৯ পয়েন্টে এবং বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪৫৮ পয়েন্টে।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৭৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২১৭টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির শেয়ার ও ইউনিটের।

রোববার ডিএসইতে লেনদেন হয় ৬৪৩ কোটি ৫৬ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয় ৫১৫ কোটি ৫৪ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১২৭ কোটি ৯২ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয় বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয় ৩৬ কোটি ৩৪ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা প্রভাতি ইনস‍্যুরেন্সের লেনদেন হয় ৩৪ কোটি ৬৮ লাখ টাকা এবং ৩১ কোটি ৩৪ লাখ টাকা লেনদেন করে তৃতীয় স্থানে রয়েছে আইপিডিসি ফাইন‍্যান্স।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই ৫৩ পয়েন্ট বেড়েছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ২৬১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির শেয়ার ও ইউনিটের দর।এদিন সিএসইতে ১৫ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর