রোজা শুরুর আগেই বাড়ল শসা ও লেবুর দাম

বাজারদর, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 11:05:06

আর মাত্র দুই দিন পরেই শুরু হচ্ছে পবিত্র রমজান। এর আগেই কেজিতে ১০ থেকে ২০ টাকা পযর্ন্ত বেড়েছে বেগুন, বেসন, কাঁচা মরিচ, শসা ও লেবুর দাম। এছাড়া আগের সেই চড়া দামেই বিক্রি হচ্ছে অন‍্যান‍্য নিত‍্যপণ‍্য। তবে কমেছে পেঁয়াজের দাম।

শুক্রবার (১ এপ্রিল) রাজধানীর কারওয়ান বাজার, মহ‍াখালী কাঁচাবাজার, খিলক্ষেত কাঁচাবাজার, হজ্ব ক‍্যাম্পের মুক্তিযোদ্ধা কাঁচাবাজার ব ঘুরে এ চিত্র দেখা যায়।

রমজানে ইফতারের জনপ্রিয় আইটেম বেগুনি। এটি তৈরি হয় বেগুন থেকে। বাজারে মাত্র একদিনের ব‍্যবধানে বেগুনের দাম কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭০ টাকায়। প্রতি কেজি বেসন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা, এক সপ্তাহ আগে বিক্রি হচ্ছিল ৫০ থেকে ৫৫ টাকায়।

কাঁচামরিচ কেজিতে ২০ টাকা পযর্ন্ত বেড়ে বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা। শসা ১০ টাকা বেড়ে ৬০ থেকে ৭০ টাকা বিক্রি হয়েছে। ধনেপাতার কেজিতে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৫০ টাকা। গাজর বিক্রি হচ্ছে ৩০ টাকা, পেঁপে বিক্রি হচ্ছে ২৫ টাকা, করলা কেজি৫০ থেকে ৬০ টাকা, একই দামে বিক্রি হচ্ছে ঢেঁড়স, পটোল ৮০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, বরবটি ৬০ টাকা, সজনে ১২০ থেকে ১৫০ টাকা, মুলা ৩০ টাকা, দাম কমে লাউ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, কচুর লতি ৮০ টাকা, কাঁচকলা হালি ২৫ টাকায় বিক্রি হচ্ছে।

শবে বরাতের আগে থেকেই বাড়তি গরু ও খাসির মাংসের দাম। বাজারে প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৬৫০ থেকে ৭০০ টাকা, খাসির মাংস বিক্রি হচ্ছে ৮৫০ থেকে ৯৫০ টাকা। সপ্তাহের ব‍্যবধানে দাম বেড়েছে মুরগির। প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৭০ টাকায়, দেশি মুরগি বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৫৫০ টাকায়।

আগের সেই চড়া দামেই বিক্রি হচ্ছে মাছ। ছোট রুই মাছ বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২৫০ টাকা কেজি, বড় রুই ৩০০ থেকে ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। একই দামে বিক্রি হচ্ছে কাতল। গরিবের মাছ বলে পরিচিত পাঙ্গাস বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৭০ টাকা কেজি, তেলাপিয়া ১৬০ টাকা, ইলিশ এক কেজি ওজনের এক হাজার ২০০ টাকা ও ৫০০ গ্রাম ওজনের কেজি ৮০০ টাকা।

দেশি পেঁয়াজের বিক্রি হচ্ছে ৩০ দেকে ৪৫ টাকা, আমদানির পেঁয়াজ ২৫ থেকে ৩৫ টাকা। রসুন দেশি প্রতি কেজি ৪০ টাকা এবং আমদানি রসুন ৯০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে চিকন চাল বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা কেজি, মাঝারি মানের চাল ৫০ থেকে ৫৬ টাকা ও মোটা চাল ৪৫-৪৮ টাকায় বিক্রি হচ্ছে।

বোতলজাত প্রতি লিটার সয়াবিন সরকার নির্ধারিত দামে বিক্রি হচ্ছে। সয়াবিন ১৬৮ টাকা থেকে আট টাকা কমে ১৬০ টাকায় এবং ছোলা ৭৫ টাকা থেকে ৫ টাকা কমে ৭০ টাকায় বিক্রি হচ্ছে। ডিমের ডজন ১১৫ টাকা থেকে ১০ টাকা কমে বর্তমান মূল্য ১০৫ টাকা।

এ সম্পর্কিত আরও খবর