শেয়ারবাজারে বড় দরপতন

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 20:37:52

বড় দরপতনের মধ্য দিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শেষ হয়েছে সপ্তাহের চতুর্থ কার্যদিবসের লেনদেন। বুধবার (৩০ মার্চ) ডিএসইতে সূচকের সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণও। একই চিত্র দেখা গেছে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

আজ ডিএসইতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হলেও মাত্র ১৫ মিনিট তা স্থায়ী ছিল। এরপর থেকে উত্থান-পতন চলতে থাকে। দিনশেষে প্রধান সূচক ডিএসইএক্স সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৭৫৩ পয়েন্টে।

অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৬৩ পয়েন্টে এবং বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৪৬৫ পয়েন্টে।

বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৩৭৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১০৯টির, কমেছে ২০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টির শেয়ার ও ইউনিটের দর।

আজ ডিএসইতে ৮০১ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল লেনদেন হয় ৯৮১ কোটি ৬১ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ১৮০ কোটি ২৮ লাখ টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই ২৩ পয়েন্ট কমেছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ৩১০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৯১টির, কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির। এদিন সিএসইতে ২২ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর