সূচকের পতন, লেনদেন আরও তলানিতে

পুঁজিবাজার, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 08:16:28

সূচক ও লেনদেনের পতনের মধ্যদিয়ে শেয়ারবাজারে শেষ হয়েছে সপ্তাহের শেষ লেনদেন। তবে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর।

বৃহস্পতিবার (৩ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম ঘণ্টায় সূচক ঋণাত্মক হয়ে পড়ে। বেলা সাড়ে ১১টার দিকে কিছুটা উত্থান দেখা দিলে বিনিয়োগকারীদের মধ্যে স্বস্তি ফিরে আসে। তবে শেষ ঘণ্টার পতনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৬৯৬ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৪১ পয়েন্টে এবং ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৪৬২ পয়েন্টে।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয় ২১৫টি কোম্পানি। এর মধ্যে দাম বেড়েছে ১৬৪টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

বাজারটিতে আজ আরও কমেছে লেনদেনের পরিমাণ। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৬৪৪ কোটি ৫৫ লাখ টাকা। গতকাল লেনদেন হয় ৬৫৬ কোটি ৬ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ১১ কোটি ৫০ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সোনালি পেপারের। কোম্পানিটির লেনদেন হয়েছে ৬৩ কোটি ৩২ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের লেনদেন হয়েছে ৪৩ কোটি ৯ লাখ টাকা এবং তৃতীয় স্থানে থাকা বেক্সিমকোর লেনদেন হয়েছে ৩৭ কোটি ২৩ লাখ টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসপিআই ১৬ পয়েন্ট কমেছে। সিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৮২ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৮টির, কমেছে ১১৩টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৫১ কোম্পানির শেয়ার ও ইউনিটের।বাজারটিতে আজ মোট লেনদেন হয়েছে ২০ কোটি ৮৩ লাখ ৮৫ হাজার টাকা।

এ সম্পর্কিত আরও খবর